ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারত সফরে গুগল চেয়ারম্যান স্মিড

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৩
ভারত সফরে গুগল চেয়ারম্যান স্মিড

আইসিটি খাতে ভারতের অগ্রগতি এখন অপ্রতিরোধ্য। এমন সত্যের সামনে দাঁড়াতে ভারতের ব্যাঙ্গালুরু সফরে এসেছেন গুগল চেয়ারম্যান এরিক স্মিড।

এশিয়ার আইসিটি উন্নয়ন স্বয়ং প্রত্যক্ষ করতে এশীয় সফরে এসেছেন এরিক।

এরই মধ্যে ভারতের ব্যাঙ্গালুরুতে অবস্থিত গুগল অফিসে ৪ ঘণ্টা সময় কাটিয়েছেন এ শীর্ষ গুগল কর্মকতা। এ সময়ে হায়দ্রাবাদের কর্মীদের সঙ্গে পুরো ৩২ মিনিটের ভিডিও কনফারেন্সে সরাসরি অংশ নেন স্মিড।

আইসিটির দারুণ সব উদ্যোগে ব্যাঙ্গালুরু এখন বিশ্বের শীর্ষ দেশগুলোর নজর কেড়েছে। সদ্য আলোচিত ভারতের মবসট্যাক, ইজিট্যাপ এবং প্রাকটো এ তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে পর্যায়ক্রমে আলোচনায় সভার বসবেন স্মিড।

এ ছাড়াও দিল্লিতে আইটি শিল্পখাতের আহ্বানে এবং ন্যাসকমের উদ্যোগে ‘ক্যাটালাইজিং টেক স্টার্ট আপস ইন ইন্ডিয়া’ এ সম্মেলনে অংশ নেবেন স্মিড।

এদিকে মবসট্যাকের সহ-প্রতিষ্ঠাতা রবি প্রতাপ বলেন, মোবাইল প্রযুক্তি এখন ক্লাউড ঘরানায় চলে যাচ্ছে। এ প্রসঙ্গেই স্মিডের সঙ্গে আলোচনা হবে। শুরুতে গুগল মুনাফার কথা ভেবে এগোয়নি। তবে সময়ের সঙ্গে অ্যাডসেন্স যুক্ত করে গুগল এখন দারুণ লাভজনক প্রতিষ্ঠানের মডেল হয়ে উঠেছে।

মবসট্যাক প্রসঙ্গে রবি বলেন, মোবাইল এবং ট্যাবভিত্তিক কনটেন্ট তৈরি এবং প্রকাশে মবসট্যাক ড্যাশবোর্ড ব্যবস্থাপনায় সহজ সমাধান দিয়ে থাকে।

২০০১ সালে পিসির বিপ্লব হয়। কিন্তু এখন মোবাইল বিপ্লবের সময়। এ বিপ্লবে গুগলকে সহযোগী হিসেবে পাওয়া গেলে যে কোনো উদ্যোগই ব্যাপক প্রসার আর জনপ্রিয়তা পাবে। এতে খুব সহজেই বিশ্বব্যাপী একটি সেবা ছড়িয়ে দেওয়া যাবে।

বাংলাদেশ সময় ১৪২৯ ঘণ্টা, মার্চ ২০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।