ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনে তাপমাত্রা মাপন ক্ষুদে থার্মোমিটার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৩
স্মার্টফোনে তাপমাত্রা মাপন ক্ষুদে থার্মোমিটার

থার্মোডো একটি তাপমাত্রা পরিমাপক যন্ত্র। ক্ষুদে আকারের এই যন্ত্রটির সাহায্যে স্মার্টফোন, ট্যাবলেট ব্যবহারকারীরা আবহাওয়া সংক্রান্ত তাপমাত্রা জেনে নিতে পারবে।

রোবোক্যাট নামের দল অবিশ্বাস্য এ ডিভাইসটি উদ্ভাবন করেছে।

ক্ষুদ্রাকার ইলেকট্রিক্যাল থার্মোমিটারের ব্যবহারবিধি সম্পর্কে কিকস্টার্টারের পেজের বিশদ তথ্য অনুযায়ী স্মার্টফোন, ট্যাবলেটের হ্যাডফোনের জ্যাকে এটি স্থাপন করতে হয়। এর গঠন অবয়ব করা হয়েছে একেবারে চাবির রিঙ’র মতো। ব্যবহারকারীরা চাইলে রেডিয়েটর চালিয়ে তাপমাত্রা কিভাবে বৃদ্ধি পায় অথবা গ্রীষ্মকালের রাত্রিতে তাপমাত্রা কমে তা তা দেখে নিতে পারে।

তথ্য সংরক্ষণের জন্য এই রিঙ’র অভ্যন্তরে ছিপির মতো অংশটি লাগাতে হয়। সুত্র মতে, নিষ্ক্রিয় তাপমাত্রার সেন্সর বা ইন্দ্রিয় ভেতর বাহিরের সর্বত্রের তাপমাত্রা পরিমাপে সক্ষম। এছাড়া এর অডিও সংকেত প্রথমে যা সেন্সরের মাধ্যমে প্রেরন করা হয় এমতাবস্থায় সেন্সরটি সিগনালের পরিধিকে হ্রাস করে। তবে এতে যুক্ত মাইক্রোফোন তাপমাত্রা গণনার উদ্দেশ্যে অ্যাটেনুশন বা হ্রাসকৃত সিগনাল উঠিয়ে নেয় পণ্যে স্থাপিত সফটওয়্যারের মাধ্যমে।

রোবোক্যাট দল বিবৃতিতে জানিয়েছে “ ভবিষ্যত অনুমানিত তথ্যে আমাদের বিশ্বাস কতোটুকু তা অনিশ্চিত আর তাই ”লোকাল” নামের তাপমাত্রা। তাদের বিশ্বাস অনলাইন অথবা অ্যাপসের মাধ্যমে আবহাওয়া কেন্দ্রের তথ্য যা সহজেই বহু দুর পর্যন্ত পৌছে তাপমাত্রার মান দিতে সক্ষম। আরও দাবি তোমোদের চারপার্শ্বের তাপমাত্রা ক্রুটিহীনভাবে পরিমাপ করবে এই ক্ষুদে যন্ত্রটি। থার্মোডা আকারে অতি ক্ষুদ্র তাই সবসময় সঙ্গে রাখা যাবে।

ধারণা অনুযায়ী সফটওয়্যারটি অধিক কার্যকরী ইতিমধ্যে এটি স্থাপন হয়েছে। দলটি মজার একটি তথ্য দিয়েছে সুবিধাটি পেতে নেটওয়ার্ক সংযোগের দরকার নাই। থার্মোডো আবহাওয়া সম্পর্কিত দুটি অ্যাপলিকশেনের কাজ করতে পারবে যা ডেনমার্কের আগের সফটওয়্যার স্টুডিও এর উন্নয়ন করেছে। নির্দিষ্টভাবে অ্যান্ড্রুয়েড অথবা আইওএস ব্যবহারকারীরা বিনামূল্যে থার্মো ডাউনলোড এবং আইওএস ব্যবহারকারীরা হেজ নামের অসাধারণ ক্ষমতার ওয়েদার অ্যাপলিকেশনটি ডাউনলোড করতে পারে।

অবশ্য, উন্নয়ক দল বর্তমানে অ্যাপল ব্যবহারকারীদের জন্য বিনামূল্যের থার্মোডো বিভাগের একটি অ্যাপ নিয়ে কাজ করছে ।

অনুমান অনুযায়ী, ডাটার উপর নির্ভরতার চেয়ে ব্যবহারকারীদের স্থানীয় ক্ষেত্রের সঠিক তাপমাত্রা জানার এ পরিকল্পনাকে বিক্রি করছে তারা।

প্রসঙ্গত, ২০১১ সালের শীত মৌসুমে থার্মো নামের বিনামূল্যের থার্মোমিটার অ্যাপটি প্রকাশ করা হয়। যেটি রোবোক্যাটের কয়েকটি পরিকল্পনার মধ্যে একটি। এ পরিকল্পনায় তাদের লক্ষ্য ছিল অগুরুত্বর হলেও এটি স্বতন্ত্র হবে। আবহাওয়া তথ্য সুবিধা দেওয়ার লক্ষ্যে অ্যাপটি জটিল করা হয়নি। প্রধান প্রধান পরিকলপনার মধ্যে এটি অপূর্ব ‍এবং সাধারণ একটি পরিকল্পনা। দলটি বলেন, আপাতদৃষ্টিতে কেউ কেউ ভেবেছিল এটা সামন্য ধারণা। কিন্তু আজকের এই দিনে ২ মিলিয়নের বেশি ডাউনলোড এবং সারা বিশ্বের হাজারোধিক ব্যবহারকারীরা চরম আগ্রহের সহিত প্রতিদিন এটা ব্যবহার করছে। পূর্ব পরিকল্পনা অনুসারে বিশেষ সময়ে নতুনত্ব প্রকাশ করা তাদের প্রতিশ্রুতি।

উল্লেখ্য, থার্মোডোর কালো এবং সাদা দুটি রঙ পাওয়া যাচ্ছে ২৫ ডলারে অবশ্য তাপ পরিবাহী অ্যালুমিনিয়াম সংস্করণটি পাওয়া যাচ্ছে ৩৯ ডলারে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।