ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঘটনাবহুল ভিডিও’তে টুইটারের সপ্তম বর্ষপূর্তি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, মার্চ ২২, ২০১৩
ঘটনাবহুল ভিডিও’তে টুইটারের সপ্তম বর্ষপূর্তি

২০০৬ সালের ২১ মার্চে এ সময়ের জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে প্রথম টুইটটি ছিল “জাস্ট সেটিং আপ মাই টুইটার”। টুইটার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডর্সির প্রথম এ টু্ইটটির দারা যাত্রা শুরু হয় এ মুহূর্তে দিনে ৪০ কোটি টুইট হওয়া সামাজিক এ মাধ্যমের।

২১ মার্চ টুইটারের ৭ বছর পূর্ণ হয়েছে আর তাই টুইটার গোষ্ঠী বর্ষপূর্তি উদযাপন করছে কিছুটা আলাদাভাবে। বিগত কয়েক বছরের আলোচিত কয়েকটি বিষয়ের সংক্ষিপ্ত মুহূর্ত নিয়ে প্রকাশ করা হয়েছে ভিডিও।

টুইটারের অফিসিয়াল ব্লগে জানানো হয়, দিনে সক্রিয় ২০০ মিলিয়ন ব্যবহারকারী সাইটটিতে প্রবেশ করে এবং প্রতিদিন ৪০০ মিলিয়নের বেশি পোষ্ট আসে। প্রতিযোগিতার দিকটি প্রত্যক্ষ করে বলা হয় টু্ইটারের সফলতাকে চরমভাবে অনুসরণ করছে গুগলসহ অন্যরা। তথ্য মতে, প্রতিযোগিদের পেছনে রেখে টুইটার যথাযোগ্য একটি যায়গা করতে সক্ষম হয়েছে তাছাড়া শুরু থেকেই প্রত্যাশামূলক শেয়ার ধরেছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোব্লগিং হিসেবে খ্যাত মাধ্যমটিতে ব্যাহারকারীরা ১৪০ শব্দের মধ্যে যোগাযোগ করতে পারে। সম্প্রতিকালে সেবাটি বিশ্বব্যাপী সামাজিক আচার-অনুষ্ঠান পালনের একটি মাধ্যম হয়ে উঠেছে। অবশ্য এতে প্রকাশিত কিছু অসত্য বিষয়গুলোর খারাপ প্রভাবের দিকটিও উপস্থাপন করা হয়।

উল্লেখ্য, ভিডিও স্লাইডে পরপর বিশেষ কয়েকটি সংক্ষিপ্ত মুহূর্ত দেখা যাবে। যার মধ্যে রয়েছে জ্যা্ক ডরর্সি’র প্রথম টুইট, স্পেস থেকে প্রথম টুইট, তাহেরির স্কয়ারের চিত্র, ভূমিকম্প ও সুনামিতে বিধ্বস্ত জাপানের দৃশ্যের মতো আরো কিছু মুহূর্তের চিত্র।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।