ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্বের ক্ষুদ্রতম বেবি ডিএসএলআর আনছে ক্যানন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৩
বিশ্বের ক্ষুদ্রতম বেবি ডিএসএলআর আনছে ক্যানন

বিশ্বের খ্যাতনামা ইলেকট্রনিক্স পণ্য নির্মাতাদের ক্রমবিকশিত আধুনিক পণ্যের ভিড়ে ক্যাননের সদ্য প্রকাশিত পণ্য অনেকটা অনুন্নত। অতি সম্প্রতি প্রকাশিত ইওএস রিবেল টি৫আই মডেলের ডিএসএলআর‘র বেলায় যেমনটা ঘটেছে।

যে জন্য ক্যানন নতুনকরে পরিকল্পনা করছে।

প্রাতিষ্ঠানিক সুত্র মতে, এসএলওয়ান নামের বিশ্বের সবচেয়ে ছোট আকারের ডিএসএলআর আনছে ক্যানোন।

বেবি ডিএসএলআর আকারে ছোট বটে কিন্তু কার্যসম্পাদন ক্ষমতা মোটেও কম নয় সেইসাথে হালকা ওজন হওয়ায় ব্যবহারকারী সবসময় সঙ্গে রাখতে পারবে। গ্রাহকদের উদ্দেশ্যে বলা হয়েছে ক্যাননের আর সব শক্তিশালী পণ্যের পাশে আসন্ন পণ্যটিকে রাখলে নিশ্চই গুরুত্বপূর্ণ তফাত নজরে আসবে।  

ধারণা করা হচ্ছে নতুন ক্যামেরা নকশায় “ইওএস এম মুন”কে অনুসরণ করে শীঘ্রই পণ্যটি প্রকাশ করবে ক্যানন। তবে গুণগত মিরোরলেস ক্যামেরা বাদ যাচ্ছে এতে। এর ওজন ১৪.৪ আউন্স এছাড়া রিবেল টিফোরআই এর তুলনায় ২৫ শতাংশ ছোট এবং ২৮ শতাংশ হালকা। ক্ষুদ্র এসএলওয়ানের অভ্যন্তরে প্রচলিত ডিএসএলআর’র সাথে নতুন ফিচার বাড়ানো হয়েছে।

তথ্য মতে, এসএলওয়ানে ডিজিক ৫ ইমেজ প্রসেসরের সাথে নতুন ১৮ মেগাপিক্সেল এপিএস-সি সিএমওএস সেন্সর যুক্ত হয়েছে। এটি আন্তর্জাতিক মান (আইএসও) অনুযায়ী স্থির ছবি ১০০ থেকে ১২,৮৯৯ ও ভিডিও ৬৪০০ এর মধ্যে রেকর্ড এবং ক্রমাগত প্রতি সেকেন্ডে সর্বোচ্চ ৪টি ফ্রেমে ছবি তুলতে পারবে। সম্পূর্ণ উচ্চক্ষমতায় ১০৮০পি’তে ভিডিও ধারণ করে। এছাড়া প্রতিষ্ঠানের নতুন হাইব্রিড সিমস এএফ টু সেন্সরের সাথে যুক্ত হয়েছে নতুন নয়টি স্বয়ংক্রিয় পদ্ধতির আড়াআড়ি পয়েন্ট যা বিস্তৃত যায়গা ধারণক্ষম। ফলে টিফোরআই এবং নতুন টিফাইভআই’র হাইব্রিড পদ্ধতির চেয়ে এসএলওয়ানের পদ্ধতি উন্নত। এই এসএলওয়ানের এলসিডি টাচ স্ক্রিনের যেটি টিফোরওয়ানের অনুরুপ তবে স্থায়ীভাবে দেওয়া।

উল্লেখ্য, ব্যবহারকারীরা এলসিডিতে মৌলিক ছবি সম্পাদন ছাড়াও ছবি তোলার সময়ে সরাসরি ফিল্টারগুলি ব্যবহার করতে পারবে।  

আরো ধারণা করা যাচ্ছে ক্যানোন নতুন পণ্যকে মিরোরলেস ক্যামেরার সাথে প্রতিযোগিতার উপযোগী করে তৈরি করছে কারণ মিরোরলেস পণ্যের জনপ্রিয়তা অগ্রগতিতে।

তাই সেইসব গ্রাহককে আকৃষ্ট করতে বড় ডিএসএলআর যা বহনে ঝামেলা সেই পুরোনো পদ্ধতি ছাড়ছে। শুধু তাই নয় আসন্ন পণ্যের পরিকল্পনায় মহিলাদের চাওয়ার দিকটিও রাখা হয়েছে বলে জানিয়েছে ক্যানন।

তথ্য মতে, প্রকাশের সময়সীমা এপ্রিল এবং মূল্য ৬৫০ ডলার সাথে উপযোগী নতুন লেন্সের দাম পড়বে ৮০০ ডলার।
বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৩ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।