ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিল্পখাতের মানোন্নয়নে আইসিটির অংশগ্রহণ জরুরি: শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৩

ঢাকা: শুধু কৃষি উন্নয়ন ও সনাতনী শিল্পায়নের মাধ্যমে সোনার বাংলা গড়ে তোলা সম্ভব নয়। এ জন্য ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে জ্ঞানভিত্তিক শিল্পায়নের ধারায় এগিয়ে যেতে হবে।

এক্ষেত্রে তরুণ প্রজন্মের জন্য তথ্যপ্রযুক্তির দুয়ার অবারিত করে দেওয়া জরুরি।

২৪ মার্চ রোববার ঢাকার বিসিআইসি মিলনায়তনে স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৩ উপলক্ষে ‘স্বাধীনতার ৪২ বছর: শিল্পখাতের অগ্রগতি ও প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। শিল্প মন্ত্রণালয় এ আলোচনা সভার আয়োজক।

শিল্পসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহের সভাপতিত্বে আলোচনা সভায় শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া প্রধান অতিথি ছিলেন। অনুষ্ঠানে মূল আলোচক ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির পরিচালক মোস্তফা জব্বার। অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফরহাদ উদ্দিন আলোচনায় অংশ নেন।

এ অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বাধীনতার ৪২ বছরে বাংলাদেশ অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য, শিল্পায়ন, তথ্যপ্রযুক্তির ব্যবহার ছাড়াও অনেক খাতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। বিশেষ করে মানব সম্পদ উন্নয়নে বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতি জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রশংসা পেয়েছে।

দেশে ইন্টারনেটের ব্যবহার প্রতিদিনই বাড়ছে উল্লেখ করে বক্তারা বলেন, এ মুহূর্তে দেশের প্রায় ১০ কোটি মানুষ মোবাইল ফোন, ৩ কোটি গ্রাহক ইন্টারনেট আর ৩৬ লাখ ভক্ত ফেসবুক ব্যবহার করছে। তথ্যপ্রযুক্তির দ্রুত প্রসারের ফলে বাংলাদেশের তরুণ প্রজন্ম আউটসোর্সিং খাতে বড় অঙ্কের বৈদেশিক মুদ্রা আয় করছে ।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, সৃষ্টিশীল তরুণ প্রজন্মে-ই সবচেয়ে বড় সম্পদ। অর্থনৈতিক অগ্রগতিতে তাদের এ মেধা সম্পদ কাজে লাগাতে হবে। তিনি স্বাধীনতার সুফল ভোগ করতে তরুণ প্রজন্মের জন্য প্রযুক্তিনির্ভর শিল্পায়নের ধারা আরও শক্তিশালী করার বিষয়ে তাগিদ দেন।

বাংলাদেশ সময় ১৯০৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৩
এমআইআর/ সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।