ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশব্যাপী সব উপজেলা ভূগর্ভস্থ নেটওয়ার্কের আওতায় আসবে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০
দেশব্যাপী সব উপজেলা ভূগর্ভস্থ নেটওয়ার্কের আওতায় আসবে

আগামী কয়েক বছরের মধ্যেই দেশের সব উপজেলা ভূগর্ভস্থ কেবল নেটওয়ার্কের আওতায় চলে আসবে। এর ফলে একে একে ঝুলন্ত তারমুক্ত হবে দেশের সব জেলা।

ফাইবার অ্যাট হোম সূত্র এ তথ্য জানিয়েছে।

ফাইবার অ্যাট হোমের ব্যবস্থাপনা পরিচালক মঈনুল হক সিদ্দিকী বাংলানিউজকে জানান, সরকার যদি ঝুলন্ত তার অপসারণ প্রকল্প বাস্তবায়নে নীতিগত দিকনিদের্শনা দেয় তাহলে আগামী পাঁচ বছরের মধ্যে দেশের সব উপজেলা ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের আওতায় আনা সম্ভব হবে।

এরই মধ্যে সারাদেশে এক হাজার ৫০০ কিলোমিটার ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপণ সম্পন্ন হয়েছে বলে তিনি বাংলানিউজকে জানান।

এ মুহূর্তে সম্পন্ন হওয়া ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক আওতাভুক্ত রুটগুলো হচ্ছে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট ও ঢাকা-বগুড়া-রাজশাহী-খুলনা। এ নির্দিষ্ট নেটওয়ার্কগুলো এ মুহূর্তে সক্রিয় এবং ব্যবহার উপযোগী বলে মঈনুল হক সিদ্দিকী বাংলানিউজকে জানান।

পুরো প্রকল্প বাস্তবায়ন হওয়ার প্রসঙ্গে মঈনুল হক সিদ্দিকী বাংলানিউজকে বলেন, ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক সম্প্রসারণে ২০০৯ সালে ফাইবার অ্যাট হোম সরকারের কাছ থেকে ১০ বছর মেয়াদী লাইসেন্স পায়।

উল্লেখ্য, ২০১৯ সালের মধ্যে তাদের নেটওয়ার্ক স্থাপণ করতে হবে। তবে দ্রুতগতিতে কাজের অগ্রগতি হওয়ায় আগামী পাঁচ বছরের মধ্যেই এ কাজ করা সম্ভব বলে তিনি বাংলানিউজকে জানান। কিন্তু এজন্য অবশ্যই সরকারের নীতিগত সমর্থন এবং প্রয়োজনীয় আর্থিক সহযোগিতা একান্ত প্রয়োজন বলে তিনি করেন।

এছাড়াও বিভিন্ন স্থানে ফাইবার টু দ্য হোম (এফটিটিএইচ) প্রকল্পের আওতায় ১১৫ কিলোমিটার এলাকায় ট্রিপল প্লে (ভয়েস, ভিডিও এবং ডেটা) নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে। যা বিশ্বের সর্বাধুনিক জিপন প্রযুক্তির সমন্বয়ে তৈরি।

উল্লেখ্য, এ ট্রিপল প্লে নেটওয়ার্কের মাধ্যমে একটি সংযোগ দিয়েই একই সঙ্গে কেবল টিভি (ভিডিও), টেলিফোন এবং ইন্টারনেট ব্যবহার করা যাবে বলে তথ্যসূত্রে উল্লেখ করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৫৮, নভেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।