ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে প্রথম গুগল পণ্য বিক্রি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৩
ভারতে প্রথম গুগল পণ্য বিক্রি

বিশ্বের প্রযুক্তিপ্রেমীদের কাছে গুগল নেক্সাস সেভেন ট্যাব নতুন পণ্য নয়। তবে ভারতে আনুষ্ঠানিকভাবে এ ট্যাব বিক্রি করছে গুগল।

তবে বিক্রি হবে ভার্চুয়াল পদ্ধতিতে। এ জন্য গুগল প্লে স্টোরে প্রি-অর্ডার করতে হবে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এ মুহূর্তে ভারতের গ্রাহকদের জন্য দাম পড়বে ১৫,৯৯৯ রুপি। ৫ এপ্রিল থেকেই ভারতের ভোক্তাদের হাতে এ ট্যাবলেট পৌঁছতে শুরু করবে।

প্রসঙ্গত, ভারতের দিল্লি সফরে আসা গুগলের চেয়ারম্যান এরিক স্কিমিড থাকা অবস্থাতেই এ ঘোষণা এল। এটি গুগল প্রথম পণ্য যা ভারতে সরাসরি বিক্রি শুরু করল গুগল।

স্মার্টফোন এবং ট্যাব ভোক্তাদের কাছে গুগল অপারেটিং অ্যানড্রইড ঘরানার যে কোনো পণ্যই দারুণ জনপ্রিয়তা অর্জন করে নিচ্ছে। আর গুগল নিজেই যখন এ পণ্য বিক্রি করছে তখন অপারেটিং সিস্টেমের বৈধতাও নিশ্চিতভাবেই পাওয়া যাচ্ছে।

এ প্রসঙ্গে এরিক স্কিমিড বলেন, ভারতে নেক্সাস পণ্য দেরিতে আসা সত্যিই দুঃখজনক। কিন্তু এটা নিয়ে দীর্ঘদিন ধরেই তৎপরতা চলছিল। তুলনামূলক বেশি দাম হওয়ায় নেক্সাস পণ্য ভারতে কম চলে। এ ছাড়াও পণ্যসেবার নিশ্চয়তাও একটা বিষয়। এখন থেকে এ সমস্যার দ্রুতই সমাধান করা সম্ভব হবে।

গুগল নেক্সাস সেভেনের কারিগরি ক্ষমতায় আছে ১.৩ গিগাহার্টজ গতির টেগ্রা থ্রি কোয়াড কোরপ্রসেসর, ১২৮০ বাই ৮০০ পিক্সেল রেজ্যুলেশন, ১ জিবি র‌্যাম এবং ১.২ মেগাপিক্সেল ক্যামেরা। এ ছাড়াও বাড়তি ফিচারে আছে ১৬জিবি স্টোরেজ এবং ওয়াইফাই সংযোগ সুবিধা। তবে থ্রিজি সমর্থন করবে না।

গুগল ওয়েবসাইট ব্যবস্থাপনায় ভারতজুড়ে পণ্য ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে। তবে প্রক্রিয়াটি এখনও সব পর্যায়ে পৌঁছায়নি। আর প্রি-অর্ডারে এ পণ্যের আবেদন করার তিন থেকে সাত দিনের মধ্যেই ভোক্তার ঠিকানায় নেক্সাস সেভেন পৌঁছে দেবে গুগল।

বাংলাদেশ সময় ১৭৪৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।