ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১৭ তে কোটিপতি, এরপরই ইয়াহু

শেরিফ সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৩
১৭ তে কোটিপতি, এরপরই ইয়াহু

সামলি অ্যাপ তৈরি করেই গত বছর থেকেই প্রযুক্তিবিশ্বে আলোচনায় এসেছিল ১৭ বছরের তরুণ নিক ডি অ্যালিওসিও। ‘সামলি’ অ্যাপ তৈরি করেই ১০ লাখ ডলার অনুদান পেয়ে যান নিক।

তবে এবার নিক আলোচনায় এসেছেন ইয়াহুর কারণে।

মাত্র ১৭ বছর বয়সেই আরেক প্রযুক্তিখ্যাত প্রতিষ্ঠান ইয়াহুতে যোগ দিতে যাচ্ছেন নিক। সংবাদ পড়ার অ্যাপলিকেশন সামলি কিনে নিয়েছে ইয়াহু।

সংবাদমাধ্যমে ইয়াহু জানিয়েছে, সামলি অ্যাপলিকেশনের মাধ্যমে ইয়াহুতে বড় কোনো লেখা সংক্ষেপে পড়ার সুযোগ তৈরি হবে। নিকের সহায়তায় মোবাইল গ্রাহকদের জন্য এ সেবা চালু করা হবে।

নিক যখন এ অ্যাপ তৈরি করেন তখন অনেকেই বলেছেন, এটি ঠিক মত কাজ নাও করতে পারে। কিন্তু সমালোচকদের কফিনে পেরেক ঠুকেই ইয়াহুর নজরে কেড়েছেন নিক।

স্কুলের ছাত্র থাকতেই অ্যালিওসিও স্মার্টফোনের জন্য এ অ্যাপ তৈরি করেন। অ্যাপটি মোবাইল ফোনে ফ্রি ডাউনলোড করা যাবে। এ অ্যাপের মাধ্যমে অনলাইনে প্রকাশিত যে কোনো সংবাদকে মুহূর্তেই সংক্ষেপ করে মোবাইলে স্ক্রিনে নিয়ে আসবে।

এ প্রসঙ্গে খুদে উদ্ভাবক নিক বলেন, মানুষ এখন সব কিছুই মোবাইল ফোন দিয়েই করতে চায়। সংবাদও মোবাইল ফোনেই পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করেন। কিন্তু বড় বড় সংবাদ পড়ার মতো এতো সময় এখন পাঠকের হাতে নেই। এ জন্যই যতটা সম্ভব কম সময়ে কম বাক্যে যে কোনো তথ্য মোবাইল ফোনে তুলে ধরাই ছিল এ উদ্যোগের প্রথম চ্যালেঞ্জ।

বাংলাদেশ সময় ১৯৩৯ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।