ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের আইপিটিভি কিনছে এরিকসন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৩
মাইক্রোসফটের আইপিটিভি কিনছে এরিকসন

মাইক্রোসফটের আইপিটিভি ইউনিট কিনে নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে এরিকসন। এরই মধ্যে এ দুই শীর্ষ প্রযুক্তিপ্রতিষ্ঠানের মধ্যে আলোচনাও প্রায় চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।



সফটওয়্যারের ব্যবহারে টেলিকম লাইন ব্যবহার করে টিভি সম্প্রচার করার এ উদ্যোগ নিচ্ছে এরিকসন। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের এটিঅ্যান্ডটি ইন্টারনেট লাইনের মাধ্যমে টেলিভিশন সম্প্রচার করে আসছে। এ দুই প্রতিষ্ঠানের মধ্যে অচিরেই আনুষ্ঠানিক চুক্তি সম্পাদন হবে বলেও ব্লুমবার্গে প্রতিবেদন প্রকাশ হয়েছে। তবে এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করতে রাজি নয় মাইক্রোসফট এবং এরিকসন।

ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন (আইপিটিভি) সম্প্রচারে ট্রান্সমিশনের মাধ্যমে মাল্টিমিডিয়া কনটেন্ট সহজেই টেলিকম এবং কেবল নেটওয়ারকে ছড়িয়ে দেওয়া সম্ভব। ফলে খুব সহজেই তারহীন নেটওয়ার্কে সুবাদে স্মার্টফোন এবং ট্যাবে এ সম্প্রচার উপভোগ করা যাবে।

এ মুহূর্তে তারহীন নেটওয়ার্ক স্থাপনায় এরিকসন বিশ্বব্যাপী আধিপত্য বিস্তার করেছে। ভবিষ্যতেও স্যাটেলাইট, কেবল এবং নেটওয়ার্কভিত্তিক মাল্টিমিডিয়ার আইপিটিভি সম্প্রচারে এরিকসন সব ধরনের আধুনিক কৌশল নিয়েই কাজ করবে।

বাংলাদেশ সময় ২১১৯ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।