ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘টকিং ফ্রিল্যান্সিং টু নেক্সট হাইট’ শীর্ষক গোলটেবিলে বিশেষজ্ঞরা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৩
‘টকিং ফ্রিল্যান্সিং টু নেক্সট হাইট’ শীর্ষক গোলটেবিলে বিশেষজ্ঞরা

ফ্রিল্যান্সিং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বাংলাদেশের শীর্ষ প্রতিনিধি ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে ‘টকিং ফ্রিল্যান্সিং টু নেক্সট হাইট’ শিরোনামে গোলটেবিল বৈঠক। আয়োজক প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তি ভিত্তিক মাসিক ম্যাগাজিন সি-নিউজ এবং সহযোগিতায় ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতি।



বিসিসি’র মিলনায়তনে আয়োজিত এ বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের (আইসিটি) সচিব নজরুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে বলেন, গত কয়েক বছরে বাংলাদেশের ফ্রিল্যান্সারদের যথেষ্ট অগ্রগতি হয়েছে। সংখ্যা এবং আয় উভয় দিকেই যা লক্ষণীয়।

গত বছরের ফ্রিল্যান্সিং’র সাধারণ একটি হিসাব টেনে তিনি বলেন আমাদের ফ্রিল্যান্সাররা গড়ে প্রতিদিন ১ কোটি টাকা আয় করেছে পুরোটাই বৈদেশিক মুদ্রায়। তবে সংখ্যা বৃদ্ধি ও মোট আয় কয়েকগুণ বৃদ্ধি অনুযায়ী ঘণ্টা প্রতি বা ফ্রিল্যান্সার প্রতি আয় সেভাবে বাড়েনি।

বৈঠকে অন্য বক্তারা লক্ষণীয় কিছু বিষয় তুলে ধরে বলেন, গত বছরে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের ঘন্টা প্রতি আয় মাত্র ৪ ডলারের কিছু বেশি যা ২০১১ সালে ৪ ডলারের কিছু কম ছিল। ঘন্টা প্রতি ২ ডলার কি তার চেয়ে কমেও অনেকে কাজ করেন। নিম্ন মূল্যে কাজ নেওয়ার কারণ দেখিয়ে বক্তারা বলেন, তাদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব, বাজারদর সম্পর্কে সম্যক জ্ঞান না থাকা এবং সর্বোপরি টাকায় কনভার্ট করলে ১ ডলারে ৮০ টাকা পাওয়ার মানসিকতা। এছাড়া ভাষার দখল না থাকাতেও অনেক ফ্রিল্যান্সাররা কমরেট কোট করেন।

আর এসব সমস্যা থেকে উত্তরণের দুটি উপায় হচ্ছে কারিগরি ও কমিউনিকেশন দক্ষতা।

বক্তারা ফ্রিল্যান্সারদের উদ্দেশ্যে মনোসংযোগের সাথে অনুশীলন আর প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জনের পরামর্শ দেন। তাছাড়া ইউটিউব আর গুগলের জামানায় সেইসব বিষয়ে অভিজ্ঞতা নেওয়া কঠিন কিছুই নয় বলে মনে করেন অভিজ্ঞরা।

ওডেস্কের আড়াই লাখ বাংলাদেশি ফ্রিল্যান্সারের ব্যাপারে তারা বলেন যাদের মধ্যে এখনও ২ লাখ ইউজার ১ টি কাজও করতে পারেনি।

এছাড়া আউটসোর্সিং এর বিলিয়নের বাজারের ১ শতাংশও ধরতে বর্তমান আয়কে চরমভাবে এগিয়ে নিতে শুধুমাত্র দক্ষতা বাড়ানোর প্রতি জোর তাগিদ দেন তারা।
 
বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসানের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন বিসিএসের ভারপ্রাপ্ত সভাপতি মঈনুল ইসলাম, মহাসচিব শাহিদ-উল মুনীর, পরিচালক মোস্তাফা জব্বার ও পরিচালক ফয়েজউল্যাহ খান, বেসিসের পরিচালক এবং বিসিএস সদস্য শাহ্ ইমরাউল কায়ীশ, ইন্টারনেট সিকিউরিটি বিশেষজ্ঞ ও বিডিওএসএনের  যুগ্ম-সাধারণ সম্পাদক জাবেদ মোর্শেদ চৌধুরী, বাংলাদেশে ওডেস্কের অ্যাম্বাসেডর মাহমুদ হাসান সানি, ইল্যান্সের অ্যাম্বাসেডর সাইদুর মামুন খান, ফ্রিল্যান্সার ডট কমের অ্যাম্বাসেডর নাবিলা খোরশেদ। এছাড়া ২০১১ ও ২০১২ সালের বেসিস বর্ষসেরা ফ্রিল্যান্সারসহ সফল ফ্রিল্যান্সাররা উপস্থিত ছিলেন বৈঠকে।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ৩০ মার্চ, ২০১৩
সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।