ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ এইটের কোর অ্যাপসে নতুনত্ব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৩
উইন্ডোজ এইটের কোর অ্যাপসে নতুনত্ব

উইন্ডোজ এইটের কোর অ্যাপসে আরো আধুনিক সুবিধা যোগ হয়েছে। সফটওয়্যার জায়ান্ট ‘মার্চ ২০১৩’র উপর মেইল, ক্যালেন্ডার, পিপল, এক্সবক্স গেম, এক্সবক্স মিউজিক অ্যাপসের মতো আরো কিছু কোর অ্যাপসের মান বর্ধন করেছে।

 

সুত্র মতে, নতুনত্বের সারিতে স্থান পেয়েছে সলিটেআর কালেকশন, মহজঙ্গ, মাইনসুইপার গেম। ব্যবহারকারীরা এতে নতুন করে পাচ্ছে অ্যাড ব্যানার অপসারণের অপশন। হালনাগাদ সংস্করণটি এখন সহজলভ্য যা উইন্ডোজ এইটের টালিযুক্ত অবয়বের আধুনিক ইউআই’তে চালিত। উইন্ডোজ স্টোরে এটি পাওয়া যাচ্ছে। সর্বত্রে চালুকৃত সুবিধাটি এ মুহূর্তে বিশ্বব্যাপী উইন্ডোজ ৮ ভিত্তিক কম্পিউটার এবং সার্ফেস আরটি ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য উপভোগ্য।

মাইক্রোসফট সুত্র জানিয়েছে, কোর অ্যাপস বিশেষ বৈশিষ্ট্যমন্ডিত করে উপস্থাপন করা হয়েছে। ফ্লাগিং, জাঙ্ক মেইল এবং ফোল্ডারে এটি সমর্থিত ফলে মেইল অ্যাপ ব্যবহারকারীরা তাদের সবগুলো ইমেইল অ্যাকাউন্ট দেখতে এবং সেগুলোর মধ্যে সম্পর্ক স্থাপন করতে পারবে।    

উল্লেখ্য, ক্যালেন্ডার অ্যাপ পড়ার ক্ষেত্রে এখন আরো সহজতর কারণ রঙের দৃঢ় অংশযোগে তৈরি অ্যাপটি ব্যবহারকারীর হাতের বাম পাশের নির্ধারিত প্রতিটি ছোট বার বা অংশের মধ্যে উপস্থিত হবে। এছাড়াও এতে নতুন “ ওয়ার্ক ভিউ “ অপশন আছে। এ বাদেও আছে সময় নির্ধারণ সুবিধা যা মাইক্রোসফট এক্সচেঞ্জের মাধ্যমে অ্যাকাউন্টস তৈরি করা যাবে। তবে গুগল অ্যাক্টিভসিঙ্ক সাপোর্ট না করায় গুগল ক্যালেন্ডার সমর্থন হারাচ্ছে।

পিপল অ্যাপ ব্যবহারকারীরা এর শীর্ষ অপশনের মাধ্যমে দ্রুত অ্যাপ কমান্ডগুলো পরিপূর্ণভাবে উপস্থাপন করতে পারবে এবং নতুন ফিল্টারে কতিপয় কনটেন্ট নিয়ন্ত্রণের সুবিধা রয়েছে। আর এক্সবক্স গেমস পেয়েছে গেমস অ্যালার্ট ফলে একজন গেমারের সপ্তাহ অনুযায়ী সবশেষ খেলা গেম প্রদর্শিত হবে এবং যোগাযোগ বৈশিষ্ট্যও বর্ধিত হয়েছে।

এর আওতায় “কার্য সম্পাদন সীমা এবং ফিচার উন্নয়ন” হয়েছে অনির্দিষ্টভাবে। এক্সবক্স মিউজিকে গান প্রিয়রা পাচ্ছে শব্দ নিয়ন্ত্রণের বিভিন্ন অপশনের পাশাপাশি এর সমস্ত গান অন্যান্য পণ্যে উপভোগের অপশন পাচ্ছে। এছাড়া নাউ প্লেয়িং’র সাহায্যে ক্লাউড কালেকশনে উপযোগী গানও সেট করা যাবে ।
 
ব্যবহারকারীদের সেবাগুলো পেতে উইন্ডোজ স্টোরের ডান দিকের উপরে দৃশ্যমান ”আপডেটস” লিঙ্ক ক্লিক করতে হবে।

ধারণা অনুযায়ী, নতুন বৈশিষ্ট্যযুক্ত অ্যাপস বিঙ ম্যাপস, নিউজ, ফাইন্যান্স, ট্রাভেল, ওয়েদার এবং স্পোর্টস ছাড়াও অচিরেই এ সারিতে যোগ হবে রিডার, ফটো, ক্যামেরা, এক্সবক্স লাইভ গেমস এবং স্কাইড্রাইভ অ্যাপস।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।