ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তিতেই নেতৃত্বের বিকাশ ও ব্যবস্থাপনা পরিবর্তন সম্ভব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৩
তথ্যপ্রযুক্তিতেই নেতৃত্বের বিকাশ ও ব্যবস্থাপনা পরিবর্তন সম্ভব

সরকারি বেসরকারি উদ্যোগ এবং টেকনিক্যাল ও ননটেকনিক্যাল পর্যায়ের সকলের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে দেশের তথ্যপ্রযুক্তিকে এগিয়ে নেওয়া সম্ভব বলে অভিমত ব্যক্ত করেছেন গোলটেবিল বৈঠকের আলোচকরা।
 
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় এবং সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট যৌথভাবে এ বৈঠকের আয়োজন করে।

৩০ মার্চ শনিবার ধানমন্ডির বেল টাওয়ার সম্মেলন কক্ষে “বাংলাদেশের প্রেক্ষাপটে নেতৃত্ব বিকাশে ও ব্যবস্থাপনা পরিবর্তনে তথ্যপ্রযুক্তির ভূমিকা” শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ এমপি। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সবুর খান।

বৈঠকে সভাপতিত্ব করেন ইন্ডিপেন্ডেন্টের সম্পাদক মাহাবুব আলম।

ইন্ডেপেন্ডেন্টের ব্যবস্থাপনা সম্পাদক শাহনুর ওয়াহিদের সঞ্চালনায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর আইসিটি পলিসি রিসার্চের চেয়ারম্যান এসএএসএম তাইফুর। এতে বক্তব্য রাখেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লূৎফর রহমান, তপন কুমার সরকার, কম্পিউটার বিচিত্রার সম্পাদক ভূইয়া ইনাম লেলিন, ডাটা সফটের প্রধান নির্বাহী জিয়াউর রহমান।


মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ বলেন, বর্তমান সরকার কয়েক বছরে তথ্যপ্রযুক্তির উন্নয়নে যে ভূমিকা রেখেছে তা অব্যাহত থাকলে ২০২১ সালের ডিজিটাল বাংলাদেশ গড়ার সেই ইপ্সিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব। তথ্যপ্রযুক্তির যথাযথ প্রয়োগে সরকারের দূর্নীতি রোধও সম্ভব। ইন্টার‌অ্যাক্টিভ ওয়েব সাইট তৈরীর লক্ষ্যে সরকারকে জেলা পর্যায় থেকে শুরু করে যেসব যায়গায় ওয়েব সাইট আছে তা প্রতিনিয়ত আপডেট করতে দক্ষ জনবল তৈরীর উপর গুরুত্ব আরোপ করেন তিনি।

সবুর খান বক্তব্যে বলেন, বর্তমান সময়ে প্রযুক্তি ছাড়া নেতৃত্ব অর্জন সম্ভব নয়। বর্তমানে দেশের ৭৮ শতাংশ তরুণ হতাশাগ্রস্থ। যাদের জন্য উপযুক্ত প্রশিক্ষণ এবং এসএমই ঋণ সুবিধার ব্যবস্থা করলে উদ্যোক্তা হতে পারে। তাই নতুন উদ্যোক্তা তৈরিতে জিরো শতাংশ ইন্টারেস্টে বাংলাদেশ ব্যাংকের ৫০০ কোটি টাকা ঋণ প্রকল্পের কথাও উল্লেখ করেন ড্যাফোডিল চেয়ারম্যান।    

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।