ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডমেইন বিটস

অনুমোদনহীন ফাইল বিনিময়ে কঠোর অবস্থানে যুক্তরাষ্ট্র

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০
অনুমোদনহীন ফাইল বিনিময়ে কঠোর অবস্থানে যুক্তরাষ্ট্র

এরই মধ্যে প্রায় ৭০টিরও বেশি ওয়েবসাইট জব্দ করেছে যুক্তরাষ্ট্র। এ সাইটগুলোর মাধ্যমে অনুমোদনহীন গান, ভিডিওচিত্র এবং চলচ্চিত্র বিপণনের অভিযোগ উঠেছে।

যুক্তরাষ্ট্রের আভ্যন্তরীণ নিরাপত্তায় জড়িত প্রতিষ্ঠান ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস ইনফোর্সমেন্ট অ্যাজেন্সি (আইসিই) সূত্র এ তথ্য জানিয়েছে।

এছাড়া চুরি করা বিভিন্ন বস্তুর বিপণনও এ সাইটগুলোর মাধ্যমে হয়ে থাকে। সূত্র মতে, এরই মধ্যে টরেন্ট সার্চ ইঞ্জিন সাইট বিটটরেন্ট ও টরেন্ট ফাইন্ডার ডটকম, পণ্য বিপণনের অনুমোদনহীন সাইট লুইসভিতনআউটলেটস্টোর ডটকম ও বুরব্যারিআউটলেটশপ ডটকম, গান ডাউনলোডে র‌্যাপগডফাদার্স ডটকম এবং ভিডিও ও চলচ্চিত্র বিপণনে মাইড্রিমওয়াচেস ডটকম ছাড়াও বেশ কিছু ডমেইন জব্দ করা হয়েছে।

তবে ডমেইন জব্দ করা অনেক সাইট বিকল্প ওয়েবসাইটের মাধ্যমে তাদের কাজ চালিয়ে যাচ্ছে বলেও আইসিই সূত্র জানিয়েছে। তবে এ পর্যন্ত কতগুলো সাইট জব্দ করা হয়েছে সে তালিকা এখনই প্রকাশ করা যাবে না।

এর কারণ তদন্ত এখনও চলছে। তবে জব্দ করা সাইটগুলো পুরোপুরি নিয়ন্ত্রণে আছে। এ মুহূর্তে সাইটগুলোতে প্রবেশ করলে আইসিই এর নিয়ন্ত্রণ বার্তা প্রদর্শিত হচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৩৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।