ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট ইমাজিন কাপে বাংলাদেশ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৩
মাইক্রোসফট ইমাজিন কাপে বাংলাদেশ

মাইক্রোসফট বাংলাদেশের উদ্যোগে ইমাজিন কাপ বাংলাদেশ ২০১৩ পর্বের প্রাথমিক বাছাই হয়ে গেছে। দেশব্যাপী কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রথমে তাদের প্রকল্পের বিবরণ পাঠায়।



এখান থেকে ১২টি দলকে নির্বাচন করা হয়। এতে বিচারকের দায়িত্বে ছিলেন প্রধানমন্ত্রীর অাওতাধীন এটুআই প্রকল্পের জ্যেষ্ঠ উপদেষ্টা ফখরুজ জামান, রবি আজিয়াটার সহ-সভাপতি নিলয় রহমান, ডাচ-বাংলা ব্যাংকের সহকারি সহ-সভাপতি শাকিল আহমেদ, ব্রেইনস্টেশন-২৪ সিইও রইসুল কবির এবং মাইক্রোসফট বাংলাদেশের টেকনিক্যাল ইভাঞ্জেলিস্ট তানজিম সাকীব।

প্রাথমিক রাউন্ডে সুযোগ পাওয়া দলগুলো খুলনা বিশ্ববিদ্যালয় থেকে অ্যাপোলো, বুয়েট থেকে বুয়েট১০১, বুয়েট থেকে ডার্কহর্স, বুয়েট থেকে ফ্র্যাক্টাল, কুয়েট থেকে নার্ডক্যাটস, ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে নোফা, এআউইউবি থেকে সাইলেন্ট শ্যাডো, চুয়েট থেকে টিম এএসআরআরও, এআউইউবি থেকে টিম ব্লু, বুয়েট থেকে টিম ইনফার্নো, এআউইউবি থেকে টিম ফিনিক্স, এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে টিম পিক্সেলিজার্ড।

ওয়ার্ল্ড সিটিজেনশিপ, উদ্ভাবন এবং গেইমস এ তিন বিভাগে প্রতিযোগীরা তাদের প্রকল্পগুলো প্রদর্শন করেন। দলগুলোর মধ্যে ৪টিকে বিচারকরা শিরোপা নির্ধারনী রাউন্ডের জন্য নির্বাচিত করেন।

দলগুলো হল নার্ডক্যাটস যারা উইন্ডোজ ফোনের একটি বাংলা ফোনেটিক কিবোর্ড বানিয়েছে, টিম ব্লু মূক ও বধিরদের সঙ্গে স্বাচ্ছন্দে আলাপচারিতার অ্যাপ বানিয়েছে, টিম ফিনিক্স বানিয়েছে ধুমপায়ীদের ক্ষতিগ্রস্ততার পরিমাপক অ্যাপ এবং বুয়েট১০১ দূরদুরান্ত থেকে সার্বক্ষনিক হার্ট্ররেট পর্যবেক্ষক।

প্রসঙ্গত, মাইক্রোসফট শিক্ষার্থীদের জন্য গত ১১ বছর ধরে বিশ্বের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি অলিম্পিকস ইমাজিন কাপের আয়োজন করে আসছে । গত দুবছর বাংলাদেশেও ইমাজিন কাপ অনুষ্ঠিত হয়েছে।

এতে দেশের ছেলেমেয়েরা ওয়ার্ল্ড ফাইনালসে যথাক্রমে নিউইয়র্ক এবং সিডনিতে অংশ নিয়েছে। প্রথমবারই অংশ নিয়ে ২০১১ সালে নিউইয়র্কের ওয়ার্ল্ড ফাইনালসে দেশের ছেলেরা দৃষ্টি-প্রতিবন্ধীদের জন্য উইন্ডোজ ফোনের অ্যাপ বানিয়ে ১৯০টি দেশের মধ্যে ‘পিউপল’স চয়েস’ বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে চমকে দেয় পৃথিবীকে

এবার ইমাজিন কাপ বাংলাদেশ২০১৩ আসরের গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হবে ৬ এপ্রিল বেলা দুটোয় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশের মিলনায়তনে। এতে শিরোপার জন্য ৪টি দল উপস্থিত হবে। এ লড়াই হবে শিক্ষার্থী, অভিভাবক, বিশেষজ্ঞ এবং অতিথিদের সামনে। সবশেষ পুরষ্কার বিতরণীর মাধ্যমে এ বছরের প্রতিযোগিতা চূড়ান্ত হবে।

বাংলাদেশ সময় ০৭৫৯ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।