ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নেপালের পাহাড়ি অঞ্চলে ওয়াইফাই ইন্টারনেট!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০
নেপালের পাহাড়ি অঞ্চলে ওয়াইফাই ইন্টারনেট!

এ মুহূর্তে নেপালের ১০০টি গ্রামের অধিবাসীরা ইন্টারনেট সুবিধা উপভোগ করতে পারছেন। দেশটি সম্প্রতি ওয়াইফাই ইন্টারনেট সেবাভুক্ত হয়েছে।

এটা সম্ভব করেছেন হিমালয়ের ৭ হাজার ২০০ ফুট উচ্চতায় অবস্থিত নাগি গ্রামের শিক্ষক মহাবীর পুন।

সূত্র মতে, নেপালের প্রত্যন্ত অঞ্চলের অধিবাসীদের শহরাঞ্চলে গিয়ে ইন্টারনেট ব্যবহারে পাহাড় ডিঙ্গিয়ে দু’দিনের রাস্তা পেরিয়ে আসতে হতো। এখন তারা ইচ্ছা করলেই নিজ গ্রামে বসেই ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পাবেন।

মহাবীর পুন জানান, নেপালের যেসব গ্রাম এখনও বাণিজ্যিকভাবে ইন্টারনেট সেবাভুক্ত হয়নি মূলত সেসব অঞ্চলেই সে ইন্টারনেট পৌঁছে দিতে কাজ করছে। তবে নেপালের প্রায় হাজার গ্রামের মধ্যে মাত্র ১০০ গ্রামের অধিবাসীকে তিনি ইন্টারনেট সুবিধাভুক্ত করতে পেরেছেন বলে উল্লেখ করেন।

এ মুহূর্তে এ গ্রামগুলোর ৭০ হাজার অধিবাসী ইন্টারনেট ব্যবহার করছেন। প্রত্যন্ত অঞ্চলের সবার মধ্যে সহজে ইন্টারনেট সেবা ছড়িয়ে দিতে গত কয়েক বছর থেকে ওয়াইফাই নেটওয়ার্ক তৈরির কাজ চলছে বলে বলে মহাবীর জানান।

উল্লেখ্য, ১৯৯০ সালে মহাবীর উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে চলে যান। এ সময় ইন্টারনেটের জনপ্রিয়তা এবং চাহিদা বাড়ায় তিনি নিজের গ্রামের জন্য ইন্টারনেট সেবা প্রচলনের কথা ভাবেন। এ সময় এক অধ্যাপক মহাবীরকে নিজের গ্রামের জন্য একটি ওয়েবাসইট তৈরির পরামর্শ দেন। ধারণা করা হচ্ছে, এটি নেপালের প্রথমশ্রেণীর ওয়েবসাইটগুলোর মধ্যে অন্যতম।

পরে দেশে ফিরে বিশ্বের বিভিন্ন দাতা মহলের কাছে আর্থিক সাহায্যের জন্য মহাবীর আবেদন করেন। এরপর নিজ উদ্যোগে তিনি ২০০৩ সালে নেপালের নাগি গ্রামসহ কাঠম‍ান্ডু থেকে ৩০০ কিলোমিটার উত্তর-পশ্চিমাংশের পাঁচটি গ্রামকে ইন্টারনেট সেবার আওতায় নিয়ে আসেন।

এ মুহূর্তে এ উদ্যোগের ধারাবাহিকতায় নেপালের মোট জনসংখ্যার শতকরা ৬.৩ ভাগ মানুষ ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাচ্ছেন। এর মধ্যে ৭০ হাজার ব্যবহারকারীই প্রত্যন্ত অঞ্চলে বাস করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৪৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।