ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্রীষ্মেই অ্যাপলের আইরেডিও

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৩
গ্রীষ্মেই অ্যাপলের আইরেডিও

অনলাইন বিনোদন ভুবনে শিঘ্রই উপস্থিত হচ্ছে অ্যাপলের আইরেডিও। ইউনিভার্সেল এবং প্যানডোরার মতো প্রতিষ্ঠানের সাথে একযোগে সেবাটি পরিচালনার আশা করছে নির্মাতা।



এছাড়া আইরেডিও’র মুল লক্ষ্য হবে ‘ভোক্তা প্রযুক্তি’ যাতে মিউজিকের পর্যাপ্ত সুবিধা প্রদানে কার্যকর ভূমিকা পালন করতে পারে। জনশ্রুতি অনুযায়ী আসছে গ্রীষ্মেই সেবা প্রদানের জন্য উপযুক্ত হচ্ছে আইরেডিও।

কিন্তু আগে সেবাটি গুজবিত হয়েছিল এর কাজ সম্পন্নে অনেকটা সময় লাগবে।

অ্যাপল জানিয়েছে, স্ট্রিমিং অধিকার নিয়ে ইউনিভার্সেল এবং ওয়ার্নারের মতো বিভিন্ন রেকর্ডিং প্রতিষ্ঠানের সাথে একযোগে কাজ করতে আলোচনায় বসবে। তারা এটাও জানিয়েছে যে বোঝাপড়া এগোবে যেজন্য এ গ্রীষ্মকেই আইরেডিও চালুর লক্ষ্যে নেওয়া সম্ভব।

সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছিল এ শিল্পে যুক্ত প্যানডোরা এবং স্পটিফাইয়ের মতো কিছু প্রধান প্রতিষ্ঠানের নির্ধারিত মূল্যের তুলনায় অ্যাপল ওয়েব রেডিও প্রায় অর্ধেক মূল্যের অফার দিবে। বিবরণে আরো জানানো হয় প্রতি ১০০ গানে ৬ সেন্ট নির্ধারণ করেছে আইফোন নির্মাতা । এদিকে প্যানডোরা এবং স্পটিফাই প্রতি ১০০ গানে ১২ এবং ৩৫ সেন্ট দেয়।

অন্যদিকে আইক্লাউড সেবাতেও ইউনিভার্সেলকে সঙ্গে নিয়েছে অ্যাপল এখন আবার আইরেডিও’র জন্য ইউনিভার্সেলের সাথে যুক্তের কথা বলছে। এর পেছনে রয়েছে মিউজিক প্রবাহে অ্যাপলের বিশাল অর্জনের প্রত্যাশা।

প্রসঙ্গত, অ্যাপলের মূল্যবান পণ্যগুলি আগতপ্রায় কারণ আসছে জুনে আইফোন ৫এস এবং আইফোন ৬ এবং একইসময়ে অর্থাৎ সেপটেম্বরে আইপ্যাড মিনি২ প্রকাশের কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ০৩ এপ্রিল, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।