ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ই-বাণিজ্যের আগামী আসর চট্টগ্রামে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৩
ই-বাণিজ্যের আগামী আসর চট্টগ্রামে

উৎসাহ উদ্দীপনা আর বেচাকেনার মধ্য দিয়ে সিলেটে ই-বাণিজ্য ও ডিজিটাল উদ্ভাবনী প্রদর্শনী অনুষ্ঠিত হলো।

শুধু প্রদর্শনী নয়, কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতার সঙ্গে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-বিডিওএসএন এর আয়োজনে ই-কমার্স শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।



‘ঘরে বসে কেনাকাটার উৎসব’ বার্তায় সিলেটের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে এ ই-বাণিজ্য প্রদর্শনী অনুষ্ঠিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ও সিলেট বিভাগীয় কমিশনারের পৃষ্ঠপোষকতায় ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে সহায়ক ‘সিলেট ই-বাণিজ্য প্রদর্শনী ২০১৩ ও ডিজিটাল উদ্ভাবনী মেলা’ এর আয়োজক সিলেট জেলা প্রশাসন ও মাসিক ‘কমপিউটার জগৎ’।

সমাপনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট বিভাগীয় কমিশনার এনএম জিয়াউল আলম, সিলেট জেলা প্রশাসক খান মোহাম্মদ বিলাল, সহকারি জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক, বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশফাক হোসেন, জেলা শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম।

তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান বলেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে সরকার কাজ করে যাচ্ছে। অচিরেই আইসিটি পার্কের উদ্বোধন করা হবে। এক জায়গায় সব ধরনের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানকে একত্র করার এ কাজটি শুরু হলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথ অনেকটা এগিয়ে যাবে।

ই-বাণিজ্যে দেশ অনেকাংশে এগিয়েছে। আমরা সরকারিভাবে ই-বাণিজ্য প্রসারের জন্য প্রদর্শনী ছাড়াও বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছি। ঢাকা ও সিলেটের পর দেশের অন্য সব বিভাগীয় শহরগুলো থেকে শুরু করে দেশের প্রত্যন্ত অঞ্চলে ই-বাণিজ্য প্রদর্শনীকে সম্প্রসারিত করা হবে।

সিলেট বিভাগীয় কমিশনার এনএম জিয়াউল আলম বলেন, ই-বাণিজ্য প্রদর্শনী সিলেটবাসীকে অনেক কিছুই দিয়েছে। প্রদর্শনীতে এসে সবাই জানতে পেরেছেন ঘরে বসেই কিভাবে নিত্যপ্রয়োজনীয় পণ্য ছাড়াও সব ধরনের কেনাকাটা করা যায়।

সিলেটের প্রবাসীরা এ সুবিধাকে কাজে লাগিয়ে বিদেশ থেকে প্রিয়জনকে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ বিভিন্ন উপহার পাঠাতে পারবেন। তাই ই-বাণিজ্য ছাড়াও দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে সরকারি- বেসরকারিভাবে কাজ করে যেতে হবে।

সিলেট ই-বাণিজ্য প্রদর্শনীর আহ্বায়ক ও কমপিউটার জগৎ-এর কারিগরি সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল বলেন, আসছে রমজানের আগেই চট্রগ্রামে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এ ছাড়াও ধারাবাহিকভাবে অন্য সব বিভাগীয় শহরগুলোতে এ প্রদর্শনীর আয়োজন করা হবে।

বাংলাদেশে সময় ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।