ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল অপারটেরদের লাইসেন্স নবায়ন গাইডলাইন চূড়ান্ত: বিটিআরসি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
মোবাইল অপারটেরদের লাইসেন্স নবায়ন গাইডলাইন চূড়ান্ত: বিটিআরসি

আগামী নভেম্বরেই দেশের চার শীর্ষ মোবাইল সেবাদাতার চলতি লাইসেন্ন্সের সময় শেষ হচ্ছে। এ তালিকায় আছে গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং সিটিসেল।

এরই মধ্যে আগামী ১৫ বছর মেয়াদী লাইসেন্সের গাইডলাইনও চূড়ান্ত করেছে বিটিআরসি।

বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্র মতে, প্রতিটি মোবাইল অপারেটরকে আগামী ১৫ বছরের আয়ের ১৫ ভাগ সরকারকে দিতে হবে। তবে এ টাকা দিতে হবে পর্যায়ক্রমে। অন্যদিকে যার গ্রাহক সংখ্যা যেমন তাকে সে পরিমাণেই সরকারি ফি জমা দিতে হবে।

উল্লেখ্য, নতুন গাইডলাইনে ফি নির্ধারণে মোবাইল অপারেটরদের গ্রাহক সংখ্যা, আয়, ফ্রিকোয়েন্সি চার্জ ছাড়াও কয়েকটি সংশ্লিষ্ট বিষয় অন্তর্ভূক্ত থাকবে বলে সূত্র জানিয়েছে। প্রতিমাসে অপারেটররা বিটিআরসিকে যেসব তথ্য দেবে তার হিসাবেই পরবর্তী ফি নির্ধারণ করা হবে।

এরই মধ্যে বিটিআরসি মোবাইল অপারেটরদের লাইসেন্স নবায়নে ৩৫০ কোটি টাকা এবং প্রতি মেগাহার্স ফ্রিকোয়েন্সির জন্য ৮০ কোটি টাকা ফি নির্ধারন করার প্রস্তাব দেয়। কিন্তু শেষ পর্যন্ত এ ফি চূড়ান্ত করা হয়নি।

উল্লেখ্য, ১ ডিসেম্বর নতুন নবায়ন ফি সংশ্লিষ্ট গাইডলাইনটি ডাক ও টেলিযোগযোগ মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে বাংলানিউজকে বিটিআরসি সূত্র জানিয়েছে। এরপর এ গাইডলাইন চূড়ান্ত করতে মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটবের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বৈঠকে বসবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।