ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কপিল সিবালের চোখে গুগলে উর্দূ ভাষা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৩
কপিল সিবালের চোখে গুগলে উর্দূ ভাষা

গুগল সার্চের মাধ্যমে উর্দূকে মানুষের কাছাকাছি আনতে ভারতের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী কপিল সিবাল প্রচেষ্টায় রত। সিদ্ধান্ত নিয়েছেন বিশেষজ্ঞ কমিটি গঠনের এর উদ্দেশ্যে- সংস্কৃতি অনুযায়ী ভাষা উন্নয়নে গুগলে সংযুক্তের জন্য নতুন প্রযুক্তি চালু করা।



গুগল বাদেও বিশ্বের বৃহত্তম মোবাইল নির্মাতা নকিয়াকেও এ দিকে আসতে জোড়ালো সুপারিশ করেছে তিনি। সফটওয়্যার উন্নয়নের মাধ্যমে ভারতের ১৭০ মিলিয়ন উর্দূভাষীরা একে অপরে মতবিনিময়ের সুযোগ পাবে মনে করছে কপিল।

তিনি আরও বলেন উর্দূ উপযোগী করতে গুগল সংশ্লিষ্ট সব সুত্রকে এর আওতায় আনা হবে যা বিশ্বের সবখানে এ ভাষাকে জনপ্রিয় করতে সাহায্য করবে। এছাড়া স্কাইপির মাধ্যমে উর্দূ সম্পর্কে জানা সহজ হবে কারণ সারা বিশ্বের অনেক শিক্ষার্থীরা এ ভাষায় শিক্ষা গ্রহণের আগ্রহ দেখিয়েছে।

হরিয়ানার চিফ মিনিস্টার ভুপিনদার সিং হুদা বলেন তার সরকার সম্প্রতি হরিয়ানার মুসলিম বসতিপূর্ণ কয়েকটি যায়গায় উর্দূ শিক্ষক নিয়োগ দিয়েছেন। এর উন্নয়নে সাধ্যমত সার্বিক সহযোগিতা করার কথা বলেন তিনি।

এ বিষয়ে বিস্তারিত উপস্থাপনকালে ইকরাম বলেন উর্দূ ভাষার উপযোগী নতুন প্রযুক্তি প্রবর্তনে গঠনগত সুবিধার ব্যবস্থা করা সম্ভব।

উল্লেখ্য, উর্দূ এডিটরস ফোরামে সিবাল বলেন এ পরিকল্পনায় উর্দূকে সমস্ত সামাজিক মাধ্যমের সঙ্গে যুক্তের উদ্দেশ্যেও রয়েছে। আলোচনায় উপস্থিত অন্যদের মধ্যে ছিলেন দিল্লীর উর্দূ একাডেমি ভাইস চেয়ারম্যান প্রফেসর আকতারুল ওয়াসি, সাবেক প্রধান মন্ত্রী নরসিমহা রাও এর সাবেক উপদেষ্টা, উর্দু স্কলাররা।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।