ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৩০০ ডলারে আইপ্যাড মিনি!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৩
৩০০ ডলারে আইপ্যাড মিনি!

বর্তমান বাজারে অ্যাপলের আইপ্যাড মিনি’র দাম যাচ্ছে ৩০০ ডলার আর কিছুদিন পরেই ট্যাবলেটের গ্রাহকরা এর অর্ধেকে গুণগত মানের ট্যাবলেট নিতে পারবে। সম্প্রতি কয়েকটি সুত্র এমন খবর প্রকাশ করেছে।

সেই অনুযায়ী জুনেই বাজারে আসছে সার্চ জায়ান্টের বহুল প্রত্যাশার নতুন নেক্সাস সেভেন। চিকন গড়নের পণ্যে থাকছে অধিক শক্তিশালী প্রসেসর, অধিক রেজ্যুলেন স্ক্রিন। সুত্র আরও বলছে, সফটওয়্যার জায়ান্ট মোবাইল হার্ডওয়্যার মার্কেটের মূল্য কমাতে জোড় প্রচেষ্টা চালাচ্ছে।

নেক্সাসের প্রথম ভার্সনের এনভিডিয়া টেগরা থ্রি’র স্থানে নতুন পণ্যটি পাচ্ছে কুয়ালকমের স্ন্যাপড্রাগন প্রসেসর।
 
গগুলের লক্ষ্য এ বছরের মধ্যভাগেই আসুসটেক নির্মিত ৮ মিলিয়নের মতো ট্যাবলেট সরবরাহের। এছাড়া বাজারের নিম্ন-সবশেষ ট্যাবলেট পর্যায়ের অ্যামাজন কিন্ডল ফায়ার, অ্যাপলের আইপ্যাড মিনি’র মতো পণ্যকে বিপর্যয়ে ঠেলে দেওয়া । যেজন্য নির্মাতার প্রধান উদ্দেশ্য প্রচন্ডভাবে পণ্যের নিম্নমূল্য নির্ধারণ করা। সেইসাথে রয়েছে অনলাইন বিজ্ঞাপন, এখান থেকে রাজস্ব আয়ের প্রায় মোট অর্জনের প্রত্যাশায় পণ্যটিকে প্রতিদ্বন্দীপূর্ণ  করে মাঠে নামাতে চায় তারা। যাতে অধিক নেক্সাস ব্যবহারকারীদের এদিকে টানা সম্ভব হয়।

এদিকে গুগল মুখপাত্র নতুন ট্যাবলেট সম্পর্কে করা মন্তব্য অস্বীকার করেছে একইসঙ্গে কুয়ালকম, এনভিডিয়া তারাও এসব প্রশ্নের উত্তর দিতে অসম্মতি দেখিয়েছে।

গুগলের প্রথম ট্যাবলেট প্রবর্তনকাল সামনে আনলে দেখা যায় ঠিক গত বছরের একই সময়ে এর পরিচয় হয়।
উল্লেখ্য, নির্মাতা আশাবাদী এর স্মার্টফোন সফলতার পুনরাবৃত্তি ঘটাতে এ মুহূর্তে বাজারের আধিপত্যে রয়েছে কিন্ডল ফায়ার এবং আইপ্যাড।

তথ্য সুত্র আরও জানিয়েছে, ১৪৯ ডলার মূল্য নির্ধারণের সঙ্গে সঙ্গে বন্ধ হচ্ছে আগের মডেলের বিপণন।

কিন্তু ইনডারস এনালাইসিস মোবাইল ইন্ডাস্ট্রি’র বিশেষজ্ঞ বেনেডিক্ট ইভানসের মতনুসারে ইন্টারনেট জায়ান্ট কখনও ট্যাবলেটের বিপণন থামাবেনা এবং ৬ থেকে ৮ মিলিয়ন নতুন নেক্সাস সেভেনএস বাজারজাতের পরিকল্পনা করছে গুগল। গত বছরে নেক্সাস সেভেনএস এর ৪.৬ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছিল এ হিসাবের সঙ্গে তুলনা দিয়ে এ মত দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।