ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

আপাতত ভারতে বন্ধ হচ্ছে না ব্ল্যাকবেরি সেবা

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০
আপাতত ভারতে বন্ধ হচ্ছে না ব্ল্যাকবেরি সেবা

ভারত সরকার এর তথ্য বিনিময় শর্ত নিয়ে ভাবতে শুরু করেছে ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম)। ভারতীয় আইনে অভ্যন্তরীণ তথ্য নিরাপত্তা নিশ্চিত করে ব্ল্যাকবেরি সেবা সচল রাখতে চাইছে ব্ল্যাকবেরি নির্মাতা রিম।

সরকারের সঙ্গে তথ্য বিনিময়ে সমঝোতা হলে ভারতে ব্ল্যাকবেরি সেবা বহালে কোনো আইনী বাধা থাকবে না বলে সূত্রে জানা গেছে। গত কয়েক দিন ধরে ভারতে ব্ল্যাকবেরি সেবা নিয়ে বেশ সমালোচনার ঝড় বইছে। অভ্যন্তরীণ তথ্য নিরপত্তার প্রশ্নে দেশে ব্ল্যাকবেরি সেবা বন্ধ করার পরিকল্পনা নেয় ভারত সরকার।

উল্লেখ্য, প্রাথমিকভাবে ব্ল্যাকবেরির তাৎক্ষণিক বার্তা এবং ইমেইল সেবা বন্ধ করতে সতর্ক করে ভারত সরকার। তাছাড়া আগামী ৩১ আগস্টের মধ্যে অভ্যন্তরীণ ব্ল্যাকবেরি সেবা পর্যবেক্ষণে অনুমতি না দিলে দেশে ব্ল্যাকবেরি সেবা বন্ধ করার সতর্ক বার্তাও জানায় ভারত সরকার। এর জবাবে রিম ভারত সরকারকে সার্বিক সহযোগিতা করার বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

অনলাইন ও মোবাইল এর মাধ্যমে সন্ত্রাসী কার্যক্রম বেড়ে যাওয়ায় সম্প্রতি ব্ল্যাকবেরি সেবা নিয়ন্ত্রণে কঠোর অবস্থান নেয় ভারত সরকার। তাছাড়া ব্ল্যাকবেরি এর মাধ্যমে ভারতে বিনিময়যোগ্য তথ্যগুলো পর্যবেণ করার সুযোগ দিতে কানাডিয়ান ব্ল্যাকবেরি নির্মাতা রিম এর উপর নির্দেশ জারি করে ভারত এর স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭১৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa