ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশীয় আইটির ব্র্যান্ডিং জরুরি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৩
দেশীয় আইটির ব্র্যান্ডিং জরুরি

দেশের সফটওয়্যার খাতের মানোন্নয়ন এবং ব্র্যান্ডিংয়ের উদ্দেশ্য বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুরের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল পররাষ্ট্র সচিব মোঃ শহিদুল হকের সঙ্গে মন্ত্রণালয়ে বৈঠক করেন।

এ সময় পররাষ্ট্র সচিব ছাড়াও মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বৈঠকে বেসিস নেতারা বহির্বিশ্বে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ইতিবাচক ব্র্যান্ডিং গড়ে তুলতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা প্রত্যাশা করেন।

এ ছাড়াও বাংলাদেশের সফটওয়্যার ও আইটিইএস খাতের বিশেষ করে আইটি খাতের রপ্তানী বৃদ্ধির ধারাবাহিকতা, বিদেশে বিভিন্ন আইটি প্রদর্শনী ও সামিটে বেসিসের তথা বাংলাদেশ আইটি প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করার উদ্যোগের কথা জানানো হয়।

জাতীয় তথ্যপ্রযুক্তি নীতিমালা ২০০৯-এ পররাষ্ট্র মন্ত্রণালয়ের করণীয় বিষয় যেমন বিদেশে বাংলাদেশি দূতাবাসে আইটি ডেস্ক স্থাপন এবং বাংলাদেশকে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় আইটি আউটসোর্সিং স্থান হিসেবে প্রচারণার গুরুত্ব বিষয়ে একটি তথ্যচিত্র তুলে ধরেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর।

বিশ্বে বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাসগুলোর মাধ্যমে সংশ্লিষ্ট দেশে আমাদের তথ্যপ্রযুক্তি শিল্পের অগ্রগতি ও সাফল্য তুলে ধরার ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রত্যক্ষ ভূমিকার প্রতি গুরুত্বারোপ করা হয় এ বৈঠকে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় পররাষ্ট্র সচিব ছাড়াও আমেরিকা, ইউরোপ, এশিয়া, আফ্রিকা অঞ্চলের দায়িত্বে নিয়োজিত মহাপরিচালক ও পরিচালকেরা উপস্থিত ছিলেন।

এ দ্বিপক্ষীয় বৈঠকে বেসিস প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি শামীম আহসান, সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির এবং মহাসচিব রাসেল টি. আহমেদ।

বাংলাদেশ সময় ১৬৩৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।