ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুনের পথে গুগল সুপারস্টাররা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৩
নতুনের পথে গুগল সুপারস্টাররা

গুগলে এ যাবত বহুবার রদবদল হয়েছে। আর এ পরিস্থিতির অন্তরালে কি রহস্য রয়েছে তা খুটিয়ে দেখা হচ্ছে।



তবে একটা বিষয় পরিস্কার যে শীর্ষ পর্যায়ে স্থান-বদল যা সত্যিই প্রাতিষ্ঠানিক কার্যক্রমে বুদ্ধিদীপ্তির জন্য অফুরন্ত সুযোগ সৃষ্টি হবে। সম্প্রতি এক প্রতিবেদনে এসব মন্তব্যের সঙ্গে গুগল সিইও ল্যারি পেজের নাম উঠেছে যার সঙ্গে যোগ হয়েছে আরো কজনের নাম যাতে গুগলের জিইও, কমার্স গ্রুপের প্রধান জেফ হিউবার এবং অ্যান্ড্রুয়েড প্রতিষ্ঠাতা অ্যান্ডি রবিনসহ সংশ্লিষ্ট পর্যায়ের শীর্ষ ব্যক্তিদের নাম রয়েছে। যাদেরকে গুগলের পরবর্তী প্রজন্মের সুপারস্টার এক্সিকিউটিভ বলা হয়েছে।

অ্যান্ডি ২০০৫ সালে গুগলের সঙ্গী হোন আর তার মাধ্যমেই আসে বিশ্ব বাজারের সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম তার দায়িত্বে এখন সুন্দর পিচাই যিনি একইসাথে অ্যান্ড্রুয়েড, ক্রোম এবং গুগল অ্যাপসের দায়িত্বে আছে।

গুগলের অগ্রগতিতে তাদের চলার নতুন পথ, অনির্দিষ্ট কার্যভার এবং ব্যবসার বিভিন্ন ইউনিটে দায়িত্বপ্রাপ্ত অন্যান্য শীর্ষ নেতাদেরকেও লক্ষণীয় করা হয়। এছাড়া ধারণা করা হচ্ছে ল্যারি পেজে’র টিম পূর্বের সবসময়ের তুলনায় কাজে খুব বেশি ব্যস্ত থাকবে একইসাথে তাদের প্রতিনিধিরাও আগের তুলনায় আরো বেশি সুযোগ সুবিধা পাবে।

গুগলের নতুন চ্যালেঞ্জ পরিচালনার বিষয়টি যদিও আবছা তবুও অনেকে উত্তমভাবে দেখছে। সফলতার পেছনে ছোটা গুগলের অনেক তরুণ যাদের পরিচিতি প্রতিষ্ঠানের বাহিরে নেই কিন্তু আছে প্রতিপক্ষ দমনের অস্ত্র। যারই প্রেক্ষিতে বলা হচ্ছে গুগল স্টারদের নতুন যায়গায় দেখলে আশ্চর্য হওয়ার কিছুই নেই। কারণ তাদের প্রচন্ড মেধা, অভিজ্ঞতা, নিখুঁত ধারণাশক্তিকে সার্চ গুরুর কার্যক্রমে প্রয়োগ করতেই স্থানের পরিবর্তন।

গুগলের নিয়োগ তালিকার শীর্ষে আছে ব্রায়ান রাকস্কি যিনি গুগগল প্রোডাক্ট ম্যানেজম্যান্টের ভিপি আগে ছিল ডিরেক্টর, শিশির মেহরট্রা ইউটিউব, গুগল টিভির প্রোডাক্ট ম্যানেজমেন্টের পরিবর্তে ইউটিউবের ভিপি’র দায়িত্ব পেয়েছে এছাড়া আছে জন হেনকের নাম।

‌‌উল্লেখ্য, অতীতেও গুগল প্রচন্ডভাবে লড়েছে সর্বোৎকৃষ্ট ধীশক্তি রক্ষণাবেক্ষনে কিন্তু অনেকে প্রলোভনে পড়ে সরে গেছে।

বাংলাদেশ সময়:  ১৬২৭ ঘণ্টা, এপ্রিল ১১ , ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।