ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অপপ্রচার রোধে তরুণদের প্রযুক্তিসমৃদ্ধ হতে হবে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৩
অপপ্রচার রোধে তরুণদের প্রযুক্তিসমৃদ্ধ হতে হবে

তথ্যপ্রযুক্তির ভাল-মন্দ দুদিকই আছে। সবার উচিত ভাল দিকটি গ্রহণ করে সমাজের উন্নতিতে নিজেকে নিয়োজিত করা।

এ ছাড়াও ফেসবুক ও ব্লগে চলমান মিথ্যাচার এবং অপপ্রচাররোধে তরুণ প্রজন্মকে প্রযুক্তিজ্ঞান সমৃদ্ধ হতে হবে। কথাগুলো বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

ঢাবি আইটি সোসাইটির (ডিইউআইটিএস) নতুন বছরের সদস্যদের নবীনবরণ এবং সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ‘ক্যারিয়ার ইন আইটি’ শীর্ষক সেমিনারের মধ্য দিয়ে এ আয়োজন শুরু হয়।

সংগঠনের মডারেটর আজম শফিউল আলম ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংগঠেনর উপেদষ্টা এবং ঢাবির ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজির সহযোগি অধ্যাপক মোহাইমিন-উস-সাকিব, বেসিস সভাপতি ফাহিম মাশরুর, আইসিটি জার্নালিস্ট ফোরামের সাবেক সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন, ব্লগার ও সাংবাদিক আরিফ জেবতিক এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক জাবেদ মোর্শেদ। এ অনুষ্ঠানে শুচ্ছেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি আবদুল্লাহ আল ইমরান।

এ অনুষ্ঠানে সংগঠনের নতুন বাংলা ওয়েবসাইটেরও উদ্বোধন করেন উপাচার্য। আইটি ক্যারিয়ার বিষয়ে পরামর্শ দেন আউটসোর্সিং প্রতিষ্ঠান ইল্যান্সের বাংলাদেশ প্রতিনিধি সাইদুল মামুন খান।

তথ্যপ্রযুক্তি খাতে জাতীয় লক্ষ্য অর্জনের অঙ্গীকার নিয়ে ডিইউআইটিএস ২০১২ সালে যাত্রা শুরু করে। আইটি ও অনলাইনমুখী ক্যাম্পাস গড়তে নিত্যনতুন উদ্যোগের ফলে স্বল্প সমেয়ই বিশ্ববিদ্যালয়ের অন্যতম বৃহৎ সংগঠনে পরিণত হয়েছে ডিইউআইটিএস।

বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে গঠিত এ সংগঠন প্রতিষ্ঠার পর থেকে শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি জ্ঞান বৃদ্ধিতে এবং তথ্যপ্রযুক্তিবান্ধব ক্যাম্পাস গঠনে কর্মশালা, বিষয়ভিত্তিক ই-আড্ডা, সেমিনার, গোলটেবিল বৈঠক, প্রযুক্তি উৎসব, আন্তঃহল কুইজ ও অনলাইন আইডিয়া প্রতিযোগসহ শিক্ষার্থীদের সচেতনতামূলক বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময় ১৯৪৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।