ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল মেমোরি কার্ডের ধারণক্ষমতা ২ টেরাবাইট!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০
ডিজিটাল মেমোরি কার্ডের ধারণক্ষমতা ২ টেরাবাইট!

বিশ্বসেরা স্টোরেজ পণ্য নির্মাতারা নতুন উদ্ভাবনা শৈলীতে উচ্চ ক্ষমতাসম্পন্ন মেমোরি কার্ড তৈরিতে ঝুঁকে পড়ছেন। এ মেমোরি কার্ডের তথ্য ধারণক্ষমতা হবে ২ টেরাবাইট (টিবি)।



এখন পর্যন্ত মেমোরি কার্ড ব্যবহারকারীরা ধীরগতি এবং কম তথ্য ধারণের অসন্তষ্টি বয়ে বেড়াচ্ছিল। এ মুহূর্তের এ ঘোষণা স্টোরেজ ভোক্তাদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হলো। এ পরিকল্পনায় পণ্য তৈরির উদ্যোগ নিয়েছে স্যানডিস্ক, সনি এবং নাইকোন।

সংবাদমাধ্যম দ্য ইনকুইরারের প্রতিবেদনে উচ্চক্ষমতাসম্পন্ন মেমোরি কার্ডের তথ্য প্রকাশ পায়। এ প্রতিষ্ঠানগুলো এরই মধ্যে কমপ্যাক্ট ফ্যাশ অ্যাসোসিয়েশনকে (সিএফএ) এ উদ্ভাবনায় সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছে। এছাড়া ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অরগানাইজেসন এ প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে।

সিএফসি বোর্ডের চেয়ারম্যান সিগেটু ক্যানডা বলেন, উচ্চগতিসম্পন্ন এ মেমোরি হার্ডওয়্যার এবং ইমেজ শিল্পের মানোন্নয়নে বৈপ্লবিক ভূমিকা রাখবে। মেমোরিকার্ড সম্প্রসারণ করে কমপ্যাক্ট ফ্যাশ ব্যবহারকারী পেশাগত ফটোগ্রাফাররা তাদের কাজে অপ্রত্যাশিত গতি পাবেন।

নতুন মেমোরি ফরম্যাটের প্রধান লক্ষ্য আলোকচিত্রশিল্পের উচ্চমান নিশ্চিত করা। সূত্র নিশ্চিত করেছে সব ধরনের বাজারে এ পণ্যগুলো পাওয়া যাবে। জনপ্রিয় ইলেকট্রনিক পণ্য যেমন মোবাইল, ট্যাবলেট পিসি, ডিজিটাল ক্যামেরা এবং এইচডি ক্যামকর্ডারে নতুন মেমোরি কার্ড ব্যবহার করা যাবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।