ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ড্যাফোডিলে সফটওয়্যার টেস্টিং ক্যারিয়ার সেমিনার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৩
ড্যাফোডিলে সফটওয়্যার টেস্টিং ক্যারিয়ার সেমিনার

বাংলাদেশ সফটওয়্যার টেস্টিং বোর্ড এবং ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে “সফটওয়্যার টেস্টিং ক্যারিয়ার” বিষয়ক  সেমিনার। ১৩ এপ্রিল শনিবার বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়।



সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং’এ ৩০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জার্মানীর টেস্টিং বোর্ডের  সদস্য ড. ম্যাথিয়াস হাম্বার্গ মূল প্রবন্ধ উপস্থাপন করেন ।

তথ্যপ্রযুক্তির এ যুগে একজন টেস্ট ইঞ্জিনিয়ারের গুরুত্ব, তাদের পেশাগত জীবনে সফলতা, সঠিক পথনির্দেশনা, টেস্ট এমপ্লয়ার এবং  টেস্ট প্রফেশনালদের বিষয়ে গুরুত্বপূর্ন তথ্যাদি তুলে ধরা হয় তার উপস্থাপনায়। এছাড়া দক্ষ টেস্ট ইঞ্জিনিয়ারের  পেশাগত জীবনে উজ্জ্বল সম্ভাবনা, বিশ্ববাজারে এ পেশার চাহিদা পূরনে ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেস্টিং  কোয়ালিফিকেশন বোর্ড  পরিচালিত কোর্সগুলো সম্পর্কেও আলোকপাত করেন তিনি।

সেমিনারটি সঞ্চালনা করেন ড্যাফোডিলের  সিনিয়র আইটি অফিসার আকতারুল আলম শুভ্র।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ সফটওয়্যার  টেস্টিং বোর্ডের সভাপতি প্রফেসর ড. এম লূৎফর রহমান। বক্তব্যে তিনি বলেন গত দুই বছর যাবত বাংলাদেশ সফটওয়্যার  টেস্টিং বোর্ডের  কার্যক্রম পরিচালিত হয়ে আসছে । বাংলাদেশে এ পর্যন্ত ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেস্টিং  কোয়ালিফিকেশন বোর্ড অনুমোদিত সার্টিফায়েড টেস্টারের সংখ্যা মাত্র ১৫ জন। আগামীতে তথ্যপ্রযুক্তি গ্র্যাজুয়েটের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এ খাতে পেশার চাহিদা বাড়বে একইসাথে সার্টিফায়েড টেস্টারের সংখ্যাও দ্রুত বাড়বে বলে প্রত্যাশা করেন।
 
বাংলাদেশ সফটওয়্যার  টেষ্টিং বোর্ডের সাধারন সম্পাদক এবং ড্যাফোডিল ইন্সটিটিউট অব আইটি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ নুরুজ্জামান এতে সভাপতিত্ব করেন। এ সময় আরও উপস্থিত বিশ্বিদ্যালয়ের রেজিস্ট্রার ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. ফখরে হোসেন ও কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন।

বক্তারা বলেন ডিজিটাল বাংলাদেশ  ও রুপকল্প ২০২১ বাস্তবায়নে  দেশে দক্ষ  সফটওয়্যার টেস্টার তৈরি খুবই গুরুত্বপূর্ন। আর ভাল এবং দক্ষ সফটওয়্যার টেস্টার ইঞ্জিনিয়ারদের জন্য দেশে বিদেশে কর্ম সংস্থানের  অমিত সম্ভাবনা  রয়েছে।

উন্মুক্ত এ সেমিনারে বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মাল্টিমিডিয়া টেকনোলজি এবং ক্রিয়েটিভ আর্টস ডিপার্টমেন্ট এছাড়া ডিআইআইটি’র বিপুল সংখ্যক শিক্ষার্থী  অংশগ্রহণ করেন।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা,এপ্রিল ১৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।