ঢাকা, মঙ্গলবার, ২৫ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যাটেলাইট স্থাপনে আন্তর্জাতিক দরপত্র জমা দেওয়ার শেষ দিন ২১ ডিসেম্বর

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০
স্যাটেলাইট স্থাপনে আন্তর্জাতিক দরপত্র জমা দেওয়ার শেষ দিন ২১ ডিসেম্বর

প্রথম স্যাটেলাইট স্থাপনের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে প্রাথমিক কাজও শুরু হয়েছে।

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ স্থাপনের পরিকল্পনা কী অবস্থায় আছে এ বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) কমিশনার মল্লিক সুধীর চন্দ্র বাংলানিউজকে বেশ কিছু তথ্য জানিয়েছেন।

এ মুহূর্তে স্যাটেলাইট স্থাপনের সার্বিক বিষয় সমন্বয় করতে আন্তর্জাতিক অভিজ্ঞতাসম্পন্ন স্যাটেলাইট বিশেষজ্ঞ খোঁজা হচ্ছে।

এরই মধ্যে বিদেশ থেকে বিশেষজ্ঞ নিয়ে আসতে আন্তর্জাতিক দরপত্র আহ্বানের বিজ্ঞাপন দেওয়া হয়েছে। বিটিআরসির ওয়েবসাইটসহ দেশ-বিদেশের সংশ্লিষ্ট সাইটে এ বিজ্ঞাপন দেওয়া হয়েছে বলে বিটিআরসি সূত্র জানিয়েছে।

দরপত্র সম্পর্কে কমিশনার মল্লিক সুধীর চন্দ্র বাংলানিউজকে জানান, স্যাটেলাইট স্থাপনের আন্তর্জাতিক দরপত্র জমা দেওয়ার সময় শেষ হচ্ছে আগামী ২১ ডিসেম্বর। নির্দিষ্ট তারিখের পর দরপত্রের মাধ্যমে আবেদন পাঠানো সংস্থাগুলোর চূড়ান্ত তালিকা তৈরি করা হবে।

এ তালিকা অনুযায়ী এ সংস্থাগুলোকে স্যাটেলাইট বিষয়ক সার্বিক অবস্থা সমন্বয়ে বিটিআরসিতে প্রয়োজনীয় প্রস্তাবনা জমা দিতে হবে। এরপর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার ভিত্তিতে বিশেষজ্ঞ নিয়োগপ্রক্রিয়া চূড়ান্ত করা হবে বলে বিটিআরসি সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।