ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের সারফেস ট্যাবে বিভ্রান্তি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৩
মাইক্রোসফটের সারফেস ট্যাবে বিভ্রান্তি

উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ আরটি চালিত মাইক্রোসফটের ১০.৬ ইঞ্চি পর্দার সারফেস ট্যাব আছে। এ বিভাগে নতুন করে ক্ষুদ্রাকার ৭ ইঞ্চি পর্দার সারফেস তৈরিতে উদ্যোগী হয়েছে মাইক্রোসফট।

এমনই খবর ছড়াচ্ছে চারদিকে।

আর্থিক অগ্রগতিতে নিম্নমানের ট্যাবের বাজার এখন এগিয়ে। এ লক্ষ্যে নিয়ে মাইক্রোসফটও এগোচ্ছে। তথ্যগুলো প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রতিবেদনে অভ্যন্তরীণ সূত্রগুলোর ফাঁস হওয়‍া তথ্য বিকৃত হয়েছে। যেমন মাইক্রোসফট পরিকল্পনায় নতুন ৭ ইঞ্চি পর্দার পণ্য এ বছরের শেষে উৎপাদন শুরু হবে। বাজারে প্রবেশের বিষয়ে তেমন কোনো তথ্য দেওয়া হয়নি। এদিকে আগাম ধারণা অনুযায়ী মাইক্রোসফট তাৎক্ষণিকভাবে প্রতিবেদনের তথ্য প্রত্যাখান করেছে।

অবশ্য ছড়ানো খবরে অনেকটা আস্থা করা যায়। মূল পর্দা ১০.৬ ইঞ্চি সারফেস ট্যাবের দিকটি বিবেচনায় রেখে সেই সঙ্গে ৭ ইঞ্চির ট্যাব নিশ্চিতভাবেই আরও ফলপ্রসু হবে বলে মনে করছে আলোচকেরা। কিন্তু ব্যয়বহুল মনোভাব নিয়ে এখনও সন্দেহ আছে।

এ মুহূর্তে খুদে আকৃতির পর্দার অ্যানড্রইড ট্যাবের বিক্রি বেশ ভালো। প্রকৃত হিসাবে দেখা গেছে, গত বছরে ৮ ইঞ্চি থেকে ছোট পর্দার ট্যাবলেট অর্ধেকের বেশি বিক্রি হয়। অ্যাপলেরও আইপ্যাড মিনি বিভাগে ৭.৯ ইঞ্চি পর্দার আইপ্যাড মিনি আছে।

ধারণা মতে, শেষ পর্যায়ে মাইক্রোসফটে এ পণ্য বাজারে আসবে। কারণ নিম্নমানের ট্যাবলেটের বাজারে প্রবেশের এটাই সুসময়। যেখানে তারা আরও বেশি ট্যাবলেট বিক্রি করতে পারবে।

তবে দামের বিষয়টি খুবই বিচক্ষণতার সঙ্গে ঠিক করতে হবে। উইন্ডোজ আরটি নাকি উইন্ডোজ ৮-এ চলবে ৭ ইঞ্চি পর্দার সারফেস এ বিষয়ে তথ্য এখনও অজানা।

বাংলাদেশ সময় ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।