ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মুঠোফোনে কক্ষ নিয়ন্ত্রক যন্ত্র উদ্ভাবন রুয়েটের দুই শিক্ষার্থীর

রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৩
মুঠোফোনে কক্ষ নিয়ন্ত্রক যন্ত্র উদ্ভাবন রুয়েটের দুই শিক্ষার্থীর

রাবি: অফিসে বসেই আপনার বাড়ির কক্ষের ফ্যান, শীতাতাপ যন্ত্র, লাইট চালু-বন্ধ কিংবা ঘরের দরজা খুলতে ও বন্ধ করা দরকার অথচ বাসায় না গিয়ে তা সম্ভব নয়।

এমন অসম্ভবকেই সম্ভব করে তোলার দাবি করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) দুই শিক্ষার্থী।



তাদের উদ্ভাবিত ডিজিটাল ডিভাইসের সাহায্যে বাড়ির বাইরে থেকেই নিয়ন্ত্রণ করা যাবে বিদ্যুৎ ব্যবস্থা।

তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবদুর রাজ্জাক জনি ও বিপ্লব হোসেন মঙ্গলবার বাংলানিউজকে জানান, যন্ত্রটিতে রয়েছে ডোর লক সিস্টেম যার মাধ্যমে ডিজিটাল সংকেতের মাধ্যমে স্বংয়ক্রিয়ভাবে দরজা তালাবদ্ধ এবং খোলা যাবে। খোলার জন্য শুধু প্রয়োজন হবে একটি গোপন সংখ্যা (পাসওয়ার্ড)।

তাছাড়া এর সঙ্গে অতিরিক্ত নিরাপত্তার কথা বিবেচনা করে যোগ করা হয়েছে ফিঙ্গার প্রিন্ট ব্যবস্থা। যেটি আঙ্গুলের ছাপ থেকে ব্যক্তিকে শনাক্ত করে কক্ষের দরজা খুলে দেবে।
 
তারা আরো জানান, এই যন্ত্রের সঙ্গে ফ্যান, লাইট, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র জুড়ে দিলে এগুলোও চলে যাবে তারবিহীন ব্যবস্থায়। ফলে স্বয়ংক্রিয় ওই যন্ত্রের সাহায্যে বাড়ির ফ্যান, শীতাতাপ যন্ত্র, টেলিভিশনসহ ঘরের দরজা খোলা ও বন্ধ হওয়া নিয়ন্ত্রণ করা যাবে।

এছাড়া যন্ত্রটির সঙ্গে কিছু অতিরিক্ত আলোক, তাপমাত্রা নিয়ন্ত্রণকারী সংবেদনশীল যন্ত্রাংশ যোগ করা হয়েছে। যার ফলে তাপমাত্রার নির্দিষ্ট ধাপে আসলে স্বংক্রিয়ভাবে ফ্যান কিংবা শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বন্ধ হয়ে যাবে। আবার সূর্যের আলো ঘরে প্রবেশের সঙ্গেই কক্ষের আলোক ব্যবস্থাগুলোও সংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

তারা দাবি করেন, সবগুলো নিয়ন্ত্রণ করা যাবে রিমোট কন্ট্রোল দিয়ে। এরসঙ্গে একটি মুঠোফোনও যুক্ত করা আছে যা ইচ্ছে করলে বাড়ির বাইরে থেকেও ইলেকট্রিক যন্ত্র সামগ্রী নিয়ন্ত্রণ করা যাবে।

তড়িৎ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান রফিকুল ইসলাম শেখ বলেন, ‘‘এ যন্ত্রটি বাস্তবে প্রয়োগ করতে পারলে সত্যিই কক্ষ নিয়ন্ত্রণ ব্যবস্থায় অভাবনীয় পরিবর্তন আসবে। যা ডিজিটাল বংলাদেশকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে। ’’

একই বিভাগের শিক্ষক সামিউল হাবিব জানান, নিয়ন্ত্রণ ব্যবস্থাটি বাণিজ্যিকভাবে উৎপাদন করা হলে খুব কম মূল্যে উচ্চমানের সেবা পাওয়া সম্ভব।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৩
সম্পাদনা: সোহেলুর রহমান, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।