ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যাংক ঋণ নিয়ে ৬৮ তথ্যকল্যাণীর যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৩
ব্যাংক ঋণ নিয়ে ৬৮ তথ্যকল্যাণীর যাত্রা শুরু

ঢাকা: ব্যাংক ঋণ নিয়ে তথ্যকল্যাণীর কাজ শুরু করেছেন ৬৮ জন নারী। ‘মানুষের জন্য ফাউন্ডেশন’র অর্থায়নে দক্ষতাবৃদ্ধি প্রশিক্ষণের পর ন্যাশনাল ব্যাংক, বাংলাদেশ থেকে তাদের এ ঋণ দেওয়া হয়েছে।



তথ্যকল্যাণী হলো প্রশিক্ষিত নারী, যারা প্রতিদিন গড়ে পাঁচ থেকে ১০ কিলোমিটার সাইকেল চালিয়ে নিজ এলাকায় বিভিন্ন ধরনের তথ্য-প্রযুক্তিভিত্তিক সেবাসহ অন্যান্য সেবা জনসাধারণের কাছে পৌঁছে দেন।

বেসরকারি সামাজিক প্রতিষ্ঠান ডি. নেট উন্নয়ন সহযোগী “মানুষের জন্য ফাউন্ডেশন”-এর আর্থিক সহযোগিতায় তথ্যকল্যাণী বা ইনফোলেডি মডেল চালু করার পর ডি.নেট ও ফেয়ার প্রাইস ইন্টারন্যাশনালের যৌথ উদ্যোগে ‘তথ্যকল্যাণী সামাজিক উদ্যোগ” কর্মসূচির অধীনে গ্রামীণ শিক্ষিত নারী উদ্যোক্তাদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করা হয়।
 
প্রাথমিক পর্যায়ে ¬¬৮টি জেলার ৬৮৩ জন গ্রামীণ শিক্ষিত নারী তথ্যকল্যাণী উদ্যোক্তা হওয়ার জন্য আবেদন করেন। এর মধ্য থেকে ৫১৯ জনকে প্রাথমিক নির্বাচন পরীক্ষার জন্য মনোনীত করা হয় এবং পরবর্তীতে ৬৮ জন তথ্যকল্যাণী নির্বাচন করা হয়।

রংপুরের গঙ্গাচরা, গাইবান্ধা সদর ও সাঘাটা, নেত্রকোণার পূর্বধলা, বগুড়ার সারিয়াকান্দি, মৌলভীবাজারের কুলাউড়া এবং চট্টগ্রামের আনোয়ারা থেকে এই তথ্যকল্যাণীদের নির্বাচন করা হয়।

তথ্যকল্যাণী অর্থায়ন কর্মসূচির অগ্রগতি দেখার জন্য আগামী ১৯ এপ্রিল কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের মহাব্যবস্থাপক সুকোমল সিংহ চৌধুরী বগুড়া, রংপুর এবং গাইবান্ধা পরিদর্শন করবেন।

পরিদর্শনকালে তিনি স্থানীয় ন্যাশনাল ব্যাংকের শাখায় তথ্যকল্যাণীদের সঙ্গে মতবিনিময় করে তাদের হাতে প্রয়োজনীয় যন্ত্রপাতি তুলে দেন এবং ঋণ বিতরণ করেন।

পরবর্তীতে তিনি সাঘাটার তথ্যকল্যাণীদের কার্যক্রম পরিদর্শন করে তাদের সঙ্গে মতবিনিময় করার পর উপকারভোগীদের সঙ্গেও দেখা করেন এবং স্থানীয়দের মধ্যে তথ্যকল্যাণীর মডেল বিষয়ে বক্তব্য দেন।  

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ন্যাশনাল ব্যাংকের উপমহাব্যবস্থাপক নজিবউদ্দিন ভূঁইয়া ও তথ্যকল্যাণী কর্মসূচির বিভিন্ন কর্মকর্তা।

উল্লেখ্য, বেসরকারি সামাজিক উদ্যোগ গ্রহণকারী প্রতিষ্ঠান ডি.নেট উন্নয়ন সহযোগী “মানুষের জন্য ফাউন্ডেশন”-এর আর্থিক সহযোগিতায় তথ্যকল্যাণী বা ইনফোলেডি মডেল প্রতিষ্ঠা হওয়ার পর বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান এক কর্মশালায় এ মডেলের ভূয়সী প্রশংসা করেন।

সে সময় তিনি তথ্যকল্যাণীদের আধুনিক প্রযুক্তিভিত্তিক নারী উদ্যোক্তা বিবেচনা করে তাদের জন্য সহজ শর্তে ঋণ কর্মস‍ূচি চালু করতে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান।

পরবর্তীতে ন্যাশনাল ব্যাংক লিমিটেড, ডি.নেট এবং ফেয়ার প্রাইস ইন্টারন্যাশনাল মিলে সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ ও নারী উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচির পুনঅর্র্থায়ন স্কিমের আওতায় ন্যাশনাল ব্যাংক লিমিটেড তথ্যকল্যাণী মডেলে কাজ করতে আগ্রহী নারী উদ্যোক্তাদের মধ্যে ঋণ প্রদান করছে।
 
বাংলাদেশ সময়: ১২১৫, এপ্রিল ১৮, ২০১৩
এমএইচপি/সম্পাদনা: মাহমুদুল ইসলাম, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।