ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশি ফ্রিল্যান্সারদের পাশে বিশ্বব্যাংক

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৩
দেশি ফ্রিল্যান্সারদের পাশে বিশ্বব্যাংক

বাংলাদেশি ফ্রিল্যান্সারদের দক্ষতা উন্নয়নের কাজ করবে বিশ্বব্যাংক। এ উদ্দেশ্য সংস্থাটি বাংলাদেশে একটি বিশেষ প্রকল্প হাতে নিতে যাচ্ছে।

এমন তথ্যই দিয়েছেন বিশ্বব্যাংকের তথ্যপ্রযুক্তি ইউনিটের পরামর্শক সিউ চিউ কোয়েক।

ঢাকার তথ্যপ্রযুক্তি ক্যারিয়ার প্রশিক্ষণপ্রতিষ্ঠান ডেভসটিম ইনস্টিটিউট কার্যালয়ে বিভিন্ন ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের বাংলাদেশ প্রতিনিধি এবং ডেভসটিম ইনস্টিটিউটের সঙ্গে একটি আলোচনা এবং মতবিনিময় সভা শেষে এসব কথা বলেন কোয়েক।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পরামর্শক মুনির হাসান, ডেভসটিমের প্রধান নির্বাহী কর্মকর্তা আল-আমিন কবির, অ্যাকাডেমিক প্রধান তাহের চৌধুরি সুমন, ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ওডেস্কের কান্ট্রি অ্যাম্বাসেডর মাহমুদ হাসান সানি, ইল্যান্সের বাংলাদেশ বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার সাঈদুর মামুন খান এবং ফ্রিল্যান্সার ডটকমের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার নাবিলা খুরশিদ।

সিউ চিউ কোয়েক বলেন, এরই মধ্যে বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়নে বিশ্বব্যাংক এবং দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় একটি প্রকল্প চালু করেছে। বাংলাদেশি ফ্রিল্যান্সারদের কিভাবে সহায়তা করা যায় এ বিষয়ে পরিকল্পনা করা হচ্ছে। অচিরেই আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের সুবিস্তারিত তথ্য জানানো হবে।

এ বিষয়ে বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) সাধারণ স¤পাদক মুনির হাসান জানান, বাংলাদেশে শিক্ষিত তরুণ-তরুণী আছে যারা ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে সফলভাবে ক্যরিয়ার শুরু করতে পারবে। এ জন্য প্রয়োজন প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা এবং রিসোর্স সরবরাহ করা।

বিশ্বব্যাংক কিভাবে বাংলাদেশে কাজ করতে পারে এ বিষয়ে ধারণা নেওয়ার জন্যই মার্কেটপ্লেস প্রতিনিধি এবং বাংলাদেশে যারা ফ্রিল্যান্সিং নিয়ে কাজ করছেন তাদের সঙ্গে মতবিনিময় গুরুত্বপূর্ণ।

ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের বাংলাদেশ প্রতিনিধিরা দেশের ফ্রিল্যান্সিংয়ের বর্তমান অবস্থা, সমস্যা ও সম্ভাবনাগুলো বিশ্বব্যাংক প্রতিনিধির কাছে তুলে ধরেন।

আলোচনা শেষে সিউ চিউ কোয়েক ডেভসটিম ইনস্টিউটের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন এবং বাংলাদেশের ফ্রিল্যান্সিং বিভিন্ন দিক নিয়ে সরাসরি আলোচনা করেন।

বাংলাদেশ সময় ১৭০৯ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।