ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লুমিয়া পণ্যেও ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৩
লুমিয়া পণ্যেও ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা!

ফিনল্যান্ডের হ্যান্ডসেট নির্মাতা নকিয়া ‘লুমিয়া সিরিজের’ আগামী পণ্যে ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা দেওয়ার কথা ভাবছে। হ্যান্ডসেটের বাজারে বিশ্বের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সম্মুখে থাকার যে অদম্য প্রচেষ্টা ছিল বর্তমানে ফিনিশ নির্মাতার তা হ্রাস ঘটেছে।

লক্ষ্য করা গেছে মাইক্রোসফটের সবশেষ উইন্ডোজ এইট অপারেটিং সিস্টেমের সঙ্গে যুক্তের পর প্রতিষ্ঠানের এরুপ প্রবণতা। অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে পালা দিয়ে কোথাও স্থানটি পুন:অর্জনে সক্ষম হয়নি। যে জন্যে আন্তর্জাতিক মোবাইল বাজারের এক সময়ের প্রভাবশালী নেতাকে সম্প্রতিকালে শীর্ষ স্থানটি ছাড়তে হয়।

গুজবকৃত নতুন লুমিয়া সম্পর্কে জানাতে গিয়ে প্রতিবেদনে নকিয়ার পরিণতির কথা এভাবেই উল্লেখ হয়েছে।

মোবাইল ওয়ার্ল্ড কঙ্গ্রেসের সময়েও পণ্যটির কিছুটা তথ্য বের হয় নতুনভাবে আবারাও মাইনকিয়াব্লগে।

তবে নকিয়ার বর্তমান পরিকল্পনাগুলো প্রচেষ্টার ক্ষেত্রে সুস্পষ্টভাবে সুবিবেচনাপূর্ণ এমনও মন্তব্য করা হয়।

সুত্র বলছে, নকিয়ার কার্যক্রমে সবসময়ে প্রাধান্য পেয়েছে সেলফোন ব্যবহারকারীদের ফটোগ্রাফি অভিজ্ঞতা আধুনিকতার সাথে বর্ধিত করা। কারণ উন্নত ক্যামেরা আর এডিটিং অপশন নিয়ে উইন্ডোজ এইট চালিত লুমিয়ার সবগুলো পণ্য উন্মুক্ত হয়। ক্যামেরা প্রযুক্তিতে নকিয়ার বিশেষ দূর্বলতার যেটি সবচেয়ে বড় প্রমাণ।  

অবশ্য, লুমিয়া পণ্যের ক্যামেরা পিক্সেলে কিছু সীমবদ্ধতা আছে। একসময় বর্তমানের বিলুপ্তপ্রায় সিমবিয়ান প্লাটফর্ম নির্ভর নকিয়া পিউর ভিউ ৮০৮’তে ৪১ এমপি ক্যামেরার ভাল বাজার তৈরি হয়। লুমিয়া পণ্য দিয়ে সেই ইতিহাসের পুনরাবৃত্তি করতে চাই ফিনিশ নির্মাতা।

উইন্ডোজ এইট প্লাটফর্মের পিউরভিউ ৪১ এমপি ক্যামেরার ফোনটি হবে আগের মডেলের অনুরুপ থাকবে এক্সনন ফ্ল্যাস। সুত্র জানিয়েছে এর সংক্ষিপ্ত নাম ‘ইওএস’।

উল্লেখ্য, কার্ল জেইস অপটিকস আবির্ভাবের মাধ্যমে শিঘ্রই ১২ এমপি ছাড়াও ৪১ এমপি’র দিকে অগ্রসর হয় তারা।

যদিও প্রথমে কুয়াড কোর প্রসেসরের কথা বলা হয়েছিল। বর্তমানের প্রতিবেদনের বিবৃতি অনুসারে ব্যাটারির কারণে পণ্যটিতে এখন ডুয়্যাল কোর পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। ডুয়্যাল কোর স্ন্যাপড্রাগন প্রসেসর নিয়ে বাজারে আসবে এটি। সুত্র আরও বলছে ক্যামেরাই হবে ফোনের ইউএসপি। আগের পিউরভিউ ৮০৮’র সমস্ত ফিচারসহ ইমেজ স্টাবলাইজেসন, চেঞ্জেবল অ্যাপারচার লেন্সের মতো কিছু মানসম্মত ফিচার থাকবে। সম্প্রতি যেগুলো নেই। আর ডিসপ্লেতে থাকবে অ্যামোলেড।

অবশ্য পর্দার আকার এখনও অ-উন্মুক্ত। ধারণা মতে, ফ্যাবলেটের উত্তেজনায় নজর রেখে ৫ ইঞ্চি পর্দা দিবে। মাইক্রোএইচডিএমআই পোর্ট এবং মাইক্রোএসডি কার্ড স্লটের বিষয়টি নিশ্চিত করেছে সুত্র।


বাজার প্রবেশের ব্যাপারে প্রথমত যুক্তরাষ্ট্রে এর ৩ থেকে ৪ মাস পরে আন্তর্জাতিক বাজারে আসবে বলে ধারণা রয়েছে বিশ্লেষকদের। তবে নিশ্চিতভাবে কিছু বলা না গেলেও দ্বিমত শুরু হয়েছে যে
পিউরভিউ প্রযুক্তি দিতীয়বার থাকছে কিনা।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।