ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অচিরেই ৫টি দেশে মজিলা ফায়াফক্স অপারেটিং সিস্টেম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৩
অচিরেই ৫টি দেশে মজিলা ফায়াফক্স অপারেটিং সিস্টেম

মজিলার ফারাফক্স অপারেটিং সিস্টেম (ওএস) ঘোষণার পর পণ্যটি সম্পর্কে এ মুহূর্তের তথ্য এটি প্রথম “অপেন ওয়েব”র সমস্ত পণ্যে চলবে। মজিলার পরিকল্পনা থেকে স্পষ্ট প্রতীয়মান যে ‘উন্মুক্ত-মোবাইল প্লাটফর্মে’ এ বছরই আসছে পণ্যটি।



অল থিঙ্কসডি প্রতিবেদনে নিশ্চিতভাবে জানানো হয় ‘ফায়ারফক্স ওএস’ প্রথমত বিশ্বের উত্থানশীল বাজারগুলোতে পৌছাবে। কারণ যেসব যায়গায় ফায়ারফক্স শক্তিশালী অস্তিত্ব করতে সক্ষম হয়েছে তা পর্যবেক্ষণে নিয়েছে প্রতিষ্ঠানটি। তথ্য মতে, আগামী ১১ জুন থেকে পণ্যটি প্রকাশের কাজ শুরু হবে। মজিলার তালিকায় থাকছে ভেনিজুয়েলা, পোলেন্ড, পর্তূগাল, স্পেন এবং ব্রাজিল।

এদিকে এলজি, হুয়াওয়ে, অলক্যাটেল এবং সনির মত নামিদামি স্মার্টফোন প্রস্ততকারী প্রতিষ্ঠান সম্মতি দিয়েছে  ফায়ারফক্স প্লাটফর্মে নির্দিষ্ট স্মার্টফোন প্রকাশ করবে তাদের ব্র্যান্ড নামের অধীনে।

উল্লেখ্য, এ বছরের মোবাইল ওয়ার্ল্ড কঙগ্রেসে অরক্যাটল এবং জেডটিই নিজ নিজ ফায়ারফক্স ওএস হ্যান্ডসেট প্রদর্শন করে। যে সময় জেডটিই ‘উন্মুক্ত হ্যান্ডসেট’ সম্পর্কে জানায় এটি বিশ্বের প্রথম মজিলা ফায়ারফক্স অপারেটিং সিস্টেম চালিত হ্যান্ডসেট হবে। তথ্য মতে, জেডটিই’র প্রধান প্রযুক্তি বৈশিষ্ট্যগুলো তাদের অফিসিয়াল জেডটিই প্রেস সেন্টারে পাওয়া গেছে।

এছাড়া প্রত্যাশিদের চাহিদা অনুযায়ী ‘ওএস’টি হবে ওপেন সোর্স এবং ওয়েব স্টাইল ইউজার ইন্টারফেস সুবিধা প্রদান করবে। স্পষ্ট বিষয়ের মধ্যে আরেকটি সুবিধাজনক বিষয় হচ্ছে নির্দিষ্ট প্লাটফর্মের জন্য অ্যাপস তৈরিতে উন্নয়কদের পে করতে হবেনা তবে অ্যাপলের আইওএস’র অনুরুপ নয়। যার ফলে ফায়ারফক্স স্মার্টফোন কার্যকারিতা সক্রিয় এবং গতিশীলভাবে বাড়িয়ে নেওয়া যাবে।

কিন্তু বর্তমান পাওয়া তথ্যের সারিতে ফায়ারফক্স ওএস ভিত্তিক সব ফোনের দাম কেমন হতে পারে সে বিষয়ে কিছু উল্লেখ নেই।

অবশ্য বাজার বিবেচনামুলক দাম আশা করা যেতে পারে এমনটা আশার কথা বলছে বিশ্লেষকরা। কারণ বিগত বছরগুলোতে মজিলা পণ্যে নির্ধারিত মূল্য বিবেচনা করলে এটাই অনুমান করা যায়।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।