ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শাবিতে ‘পিপীলিকা’ উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৩
শাবিতে ‘পিপীলিকা’ উৎসব

সিলেট: দেশের প্রথম পূর্ণাঙ্গ বাংলা সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ কে জনপ্রিয় এবং পরিচিত করতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) পিপীলিকা উৎসবের আয়োজন করা হয়েছে।

সোমবার সকালে ক্যাম্পাসের অর্জুনতলায় বেসরকারি মোবাইল অপারেটর গ্রামীনফোন ইনফরমেশন টেকনোলজির উদ্যোগে এ উৎসবের আয়োজন করা হয়।

সকাল দশটা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে এ উৎসব।

আয়োজকরা জানান, ‘পিপীলিকা’ বিশ্বের অল্প কিছু নিজস্ব ভাষার সার্চ ইঞ্জিনের মধ্যে একটি। পিপীলিকায় বর্তমানে যে যে সুবিধা আছে এবং এর পরিকল্পনা তুলে ধরাই উৎসব আয়োজনের উদ্দেশ্য।

তারা আরো জানান, পিপীলিকার ১০ লাখেরও বেশি বিষয়বস্তু এখনই পাওয়া যাচ্ছে এবং এই তথ্য আর কখনো না হারানোর নিশ্চয়তা দিচ্ছে পিপীলিকা।

উল্লেখ্য, ১৪ এপ্রিল সন্ধ্যা সাড়ে সাতটায় রূপসী বাংলা হোটেলে তথ্য যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ দেশের প্রথম ও পূর্ণাঙ্গ এই সার্চ ইঞ্জিনের (www.pipilika.com) উদ্বোধন করেন।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও দেশের প্রথমসারির আইটি প্রতিষ্ঠান জিপিআইটি তৈরি করেছে এই বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা।

গ্রামীণফোন ইনফরমেশন টেকনোলজি বিভাগের সার্বিক সহযোগিতায় এবং শাহজালাল বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও বাস্তবায়নে পিপীলিকার প্রকল্প পরিচালক হিসেবে বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল এবং মুখ্য গবেষক ও টিম লিডার হিসেবে কাজ করেছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. রুহুল আমীন সজিব।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৩
এএএন/সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।