ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট অ্যাকাউন্টেও আসছে টু-স্টেপ ভেরিফিকেশন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৩
মাইক্রোসফট অ্যাকাউন্টেও আসছে টু-স্টেপ ভেরিফিকেশন

সারা বিশ্বে সফটওয়্যার জায়ান্টের মোট ব্যবহারকারীর সংখ্যা ৭০ কোটি। প্রতিষ্ঠানের দেওয়া বিভিন্ন সেবা ব্যবহার করছে তারা।

তবে নিরাপত্তার বিষয়টি হুমকিস্বরুপ যার মুল কারণ পর্যায়ক্রমে অ্যাকাউন্টে গমনাগমন।

এ দিকটি লক্ষ্যে নিয়ে মাইক্রোসফট খুব শিঘ্রই টু-স্টেপ ভেরিফিকেশন ঐচ্ছিকভাবে চালু করতে যাচ্ছে। সেবাটি যদিও ইতিমধ্যে গুগল, অ্যাপল এবং ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্টের ঐচ্ছিক টু-স্টেপ ভেরিফিকেশন হিসেবে দেওয়া আছে।

ইতিপূর্বে মাইক্রোসফটে লাইভ আইডেন্টিটি ছিল। প্রতিষ্ঠান নিরাপত্তা হুমকির কারণ হিসেবে উল্লেখ করেছে সচারাচর গমনাগমন যেজন্য নিরাপত্তা নিশ্চিতে যথার্ততা প্রমাণে টু-স্টেপ কৌশল।

উল্লেখ্য, এই https://account.live.com/proofs/Manage লিঙ্কটি অনুসরণের মাধ্যমে ব্যবহারকারীদের নিজ নিজ এমএস অ্যাকাউন্টে সেবাটি সক্রিয় হবে। এরপরই এই টু-স্টেপ ভেরিফিকেশন কাজ করবে।

এছাড়া ব্যবহারকারীদের অ্যাকাউন্টে এটি একবার সক্ষম হলে প্রবেশের জন্য ইউজার নাম এবং পাসওয়ার্ড ছাড়াও আরো তথ্য প্রয়োজন পড়বে । বাড়তি তথ্য অন্তর্ভূক্ত করা কোড এবং পাসওয়ার্ড যা মাইক্রোসফট ব্যবহারকারীদের ফোন অথবা ইমেইল আইডিতে ধারাবাহিকভাবে পাঠাবে। বর্তমানে উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের জন্য একটি অথেনটিকেটর অ্যাপ চালু আছে যার মাধ্যমে অফলাইনেও তারা ভেরিফিকেশন কোডটি গ্রহণ করতে পারবে।

অবশ্য বিভিন্ন পণ্য থেকে সেবাগুলোতে প্রবেশ করা যাবে সবসময় এ ক্ষেত্রে টু-স্টেপ ভেরিফিকেশন কোড দরকার হবেনা।

মাইক্রোসফট ব্যবহারকারীদের উদ্দেশ্যে জানান, যথার্থতা প্রমাণের পক্রিয়া একটু জটিল হলেও “টু-স্টেপ ভেরিফিকেশন” ক্লাউড সিকিউরিটি বাড়ানোর বিষয়টি নিশ্চিত করে। এটি মাইক্রোসফটের সুবিধাগুলোর মধ্যে অন্যতম সুবিধা।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।