ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটিতে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৩
আইসিটিতে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব

তথ্যপ্রযুক্তিভিত্তিক কয়েকটি সংগঠন আসন্ন জাতীয় বাজেটে মূল্য সংযোজন কর, আয়কর, শুল্কসহ বিভিন্ন খাতের মূসক প্রত্যাহারের প্রস্তাব জানিয়েছেন। ২৩ এপ্রিল জাতীয় রাজস্ব বোর্ডের সভাকক্ষে অনুষ্ঠিত বাজেট আলোচনায় অংশ নিয়ে তথ্যপ্রযুক্তির শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) পক্ষে বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর প্রস্তাবনা উপস্থাপন করেন।



প্রস্তাবনায় তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের মধ্যকার বিভ্রান্তি দুরীকরণের লক্ষ্যে ২০১২-১৩ অর্থবছরে প্রবর্তিত সার্ভিস কোড ০৯৯.১০ এর আওতায় স্থানীয়ভাবে প্রস্তুতকৃত ‘কাস্টমাইজড সফটওয়্যার ডেভেলপমেন্ট সার্ভিসেস’ অন্তর্ভুক্তের বিষয়টি তুলে ধরা হয়। এছাড়া তথ্যপ্রযুক্তি সেবাতে বিদ্যমান ৪.৫ শতাংশ মূসক, ইন্টারনেট মূসক এবং আগামী ৩-৫ বছরের জন্য ই-কমার্স লেনদেনে মূসক প্রত্যাহারের দাবি জানানো হয়।

একইসাথে পোশাক শিল্পের মতো তথ্যপ্রযুক্তির উদ্যোক্তাদের বাণিজ্যিক এলাকায় অফিস স্থাপনের জন্য বাড়িভাড়ায় ৯ শতাংশ মূসক প্রত্যাহারের বিষয়টিও উত্থাপন করা হয়।

উল্লেখিত প্রস্তাবগুলোকে সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন তথা সরকারি, বেসরকারি পর্যায়ে অটোমেশন ও ডিজিটাইজেশন প্রক্রিয়া বাস্তবায়নে সময়োপযোগী এবং বিবেচনাযোগ্য বলে মন্তব্য করেন বেসিস সভাপতি।

সভাশেষে একটি লিখিত প্রস্তাবনা হস্তান্তর করা হয় জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান গোলাম হোসেনকে।

উত্থাপিত পরিকল্পনাগুলো বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা করবে বলে আশ্বাস দেন তিনি।

বেসিসের পক্ষে এ বৈঠকে আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি শামীম আহসান ও সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির।

বাংলাদেশ সময়: ০৩৩৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৩
সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।