ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লুমিয়া নয় সোশ্যাল কোয়ার্টি কিপ্যাড আনছে ‘আশা ২১০’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৩
লুমিয়া নয় সোশ্যাল কোয়ার্টি কিপ্যাড আনছে ‘আশা ২১০’

রহস্য উন্মোচনের সঙ্গে অপেক্ষাও শেষ! এতোদিন ফিনিশ নির্মাতার আসন্ন আলোচিত গুপ্ত পণ্যটি নিয়ে ভক্তদের মনে যে বিশৃঙ্খলা বিরাজ করছিল তার অবসান ঘটেছে প্রতিষ্ঠানের অফিসিয়াল ব্লগের মাধ্যমে। তবে লুমিয়ার কোনো পণ্য নয় এটি আশা সিরিজের ২১০ মডেলের হ্যান্ডসেট।

প্রত্যাশিরা এতে কি কি পাচ্ছে বিশদ উল্লেখ হয়েছে ব্লগে। এছাড়া সামাজিক মাধ্যমে অবাধ বিচরণের সুযোগ পাচ্ছে এর ভক্ত গোঁড়ারা। কারণ হ্যান্ডসেটটি নতুন সোশ্যাল কোয়ার্টি প্যাডযুক্ত। আর ডুয়্যাল ভ্যারিয়েন্ট হওয়ায় একটি কিংবা দুটি সিম ব্যবহারে অভ্যস্তদের জন্যও দারুণ সুযোগ হচ্ছে। তাছাড়া সিম পরিবর্তনেরও সুব্যবস্থা রাখা হয়েছে, নিদির্ষ্ট করে দেওয়া আছে হোয়াটসঅ্যাপ বাটন ।

সম্প্রতি বিভিন্ন প্রতিবেদনে পূর্বপ্রত্যাশা অনুযায়ী সত্যিই ফিনিশ ব্র্যান্ডের আশার সারিতে যোগ হলো নতুন এক সংস্করণ। নকিয়ার অফিসিয়াল ব্লগের তথ্য মতে আশা ২১০ হচ্ছে বিশ্বের প্রথম হোয়াটসঅ্যাপ বাটনযুক্ত হ্যান্ডসেট। এটি ওয়াইফাই সংযোগ সমর্থিত, মূল ক্যামারা ২ এমপি। ব্যবহারকারীরা এর ভয়েস-বেজড পদ্ধতিতে নিজের ছবিও তুলতে পারবে।

হলুদ, কালো, সাদা, নীল সুবজ এবং ম্যাজেন্টা রঙের বিন্যাস হয়েছে ২১০’এ। উভয় প্রকারই পাওয়া যাবে চলতি বছরের দিতীয় ভাগ থেকে দাম ৭২ ডলার যা ভারতীয় রুপিতে ৩ হাজার ৯০০।

অন্যান্য বৈশিষ্ট্যগুলি-২.৪ ইঞ্চি পর্দায় আছে কিউভিজিএ ২৪০ বাই ৩২০ পিক্সেল, কোয়ার্টি কিপ্যাডে আছে কন্টাক্টস, মেনু, ক্যামেরা, কল কিসহ দরকারি কিগুলো আছে মাইক্রো-ইউএসবি পোর্ট, ইউএসবি ২.০ ব্লুটুথ ২.১ প্লাস ইডিআর, এফএম রেডিও। সিরিজ ৪০ অপারেটিং সিস্টেমে চালিত পণ্যটি মিনি সিমও সমর্থিত। আরও আছে ৩২ জিবি পর্যন্ত বাড়তি মেমোরি সুবিধা, ক্যামেরাই ফ্লাস নেই তবে ৪গুণ ডিজিটাল জুম সক্ষম।

আশা ২১০’র উচ্চতা ৪.৪ ইঞ্চি, চওড়া ২.৪ ইঞ্চি, বেধ ০.৫ ইঞ্চি এবং ওজন ৯৯.৫ গ্রাম। এর ব্যাটারি ১২০০ এমএএইচ, প্রতিষ্ঠানের প্রতিশ্রুতি অনুযায়ী ১২ ঘন্টা কথাবলার সুবিধা, মিউজিক প্লেব্যাক টাইম ৪০ ঘণ্টা এবং ও১৪ ঘণ্টা ওয়াইফাই ব্রাউজিং করা যাবে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।