ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে দৃষ্টি প্রতিবন্ধীবান্ধব ‘স্পর্শযোগ্য স্মার্টফোন’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৩
আসছে দৃষ্টি প্রতিবন্ধীবান্ধব ‘স্পর্শযোগ্য স্মার্টফোন’

প্রযুক্তির ইতিহাস ঘাটলে দেখা যায় ভারত বিশ্বকে বহু অভাবনীয় নতুন উদ্ভাবনা দিয়েছে। প্রযুক্তি সংক্রান্ত অসাধারণ সব ধ্যান-ধারণার উৎপাদন স্থল বলে খ্যাত দেশটি।

স্যার সিভি রমনের মতো বিজ্ঞানীরা এদেশে জন্ম দিয়েছে বহু সৃষ্টি। অব্যাহত পরিকল্পনার আলোকে অত্যাধুনিক প্রযুক্তির সারিতে নব-উদ্ভাবন যোগ করতে তারা ব্যস্ত। যে ধারায় আবারো দেশটিতে এমন কিছুই ঘটছে।

দেশটির সংবাদ মাধ্যমের প্রতিবেদনে জানানো হয় ভারতই প্রথম উদ্ভাবন করেছে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য স্মার্টফোন।

প্রতিবেদন অনুযায়ী ন্যাশনাল ইন্সটিটিউট অব ডিজাইনের পোষ্ট গ্যাজুয়েট সুমিত ড্যাগার যার ভাবনা এই উদ্যোগের মূলে। বর্তমানে দিল্লীর ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটি)’র সহযোগিতায় স্মার্টফোনটির মূল নকশার চরম পর্যায়ের কাজ সম্পন্ন।

টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাতকারে ড্যাগার জানান, এটি একটি টাচস্ক্রিন-বেজড নতুনের প্রবর্তন এতে থাকা কনটেন্টগুলোর আকার বড় কিংবা সংকোচনের মাধ্যমে সেগুলো স্পর্শযোগ্য প্যাটার্নস বা নির্দিষ্ট বিন্যাসের ভেতরে রুপান্তর করে।

তথ্য মতে, প্রচলিত স্মার্টফোনের সব-বৈশিষ্ট্য ছাড়াই দৃষ্টি প্রতিবন্ধীরা মেসেজ, ইমেইল, গ্রাফিকসের কাজ করতে পারবে। এছাড়াও ফোনের পর্দাটি কনটেন্টস পর্দায় প্রদর্শনের মাধ্যমে বাড়িয়ে বা কমিয়ে তৈরিকৃত ব্রেইল প্যাটার্নে অন্ধদের উপযুক্ত করে বিনিময়ে সক্ষম। আরও জানানো হয় ব্রেইল অক্ষর এবং বর্ণমালায় রুপান্তরের বিষয়টি নিশ্চিতরুপে প্রতিপন্ন।

পণ্যটিতে যুক্ত অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে অন্যতম ‘শেপ মেমোরি অ্যালয় প্রযুক্তি’ সংক্ষেপে এসএমএ অনেকে স্মার্ট অ্যালোই, মেমোরি মেটাল অথবা মাস্কেল ওয়্যার বলেও জানে। এটা ধাতুগত মিশ্রণ যা এর গঠন বা আকারের মেমোরাইজ করে। এসএমএ প্রযুক্তি সেই মেমোরি মুল-ক্রিস্টালোগ্রাফিক গঠনের মধ্যে অস্বাভাবিক করার পর প্রযুক্তিটির মূল জ্যামেতিক পদ্ধতিতে পুনপ্রাপ্ত হয়।

তথ্য মতে, পরীক্ষা চলাকালীন সুবিশাল ফলাফল পাওয়া গেছে। যে ফলাফল প্রমাণ করতে পেরেছে নতুন পণ্যটি ফোনের চেয়েও ব্যবহারকারীদের জন্য সুসঙ্গী হবে। ভবিষ্যতে এর আরো উন্নত ভার্সনের পরিকল্পনার কথা জানান ড্যাগার। বর্তমানে কারিগরী বৈশিষ্ট্য এবং দামের বিষয়টি অপ্রকাশিত।

এদিকে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য অবিশ্বাস্য এ স্মার্টফোনের দাম ১০ হাজার রুপির নিচে প্রত্যাশা করা হচ্ছে। তবেই পণ্যটির অধিক উপকারীতা সর্বত্রে পৌছাতে পারবে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।