ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রথম প্রান্তিকেই উইন্ডোজ ট্যাবের চালান ৩০ লাখ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৩
প্রথম প্রান্তিকেই উইন্ডোজ ট্যাবের চালান ৩০ লাখ

এ বছরের প্রথম তিন মাসে মাইক্রোসফটের উইন্ডোজ এইট, আরটি’ চালিত ট্যাবের চালান হয়েছে ৩০ লাখের বেশি। গবেষণাকারী প্রতিষ্ঠান স্ট্রেটিজি অ্যানালাইটিকসের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পায়।

একইসাথে উইন্ডোজ-ভিত্তিক ট্যাবলেটের বাজার শেয়ার একই সময়সীমায় ৭.৫ শতাংশ অর্জনের বিবৃতি দেওয়া হয় প্রতিবেদনে।

কিন্তু স্ট্রেটিজি অ্যানালাইটিকস মাইক্রোসফটের এই ফলাফলকে প্রত্যাশার চোখে দেখছে না। তাদের মতে, ‘অত্যন্ত সীমিত সরবরাহ, শীর্ষ সারির অ্যাপসের অপ্রতুলতা এবং বাজার জটিলতার মত গুরুত্বপূর্ণ বিষয়গুলো এ চালানকে খুব একটা অগ্রসর করতে পারেনি।

তারা আরও বলছে এই সংখ্যা যে হৈ চৈ সৃষ্টি করার মতো কিছুই নয় সেটা সন্দেহাতীত। কেননা অ্যাপলের এ বছরের প্রথম প্রান্তিকে সারা বিশ্বে সর্বমোট ৪০.৬ মিলিয়নের মধ্যে ৪৮ ভাগের অধিক চালান দিয়েছে যার পরিমাণ ১৯.৫ মিলিয়ন। অ্যান্ড্রুয়েডও এর খুব একটা পেছনে নেয় তাদের অর্জন ৪৩ শতাংশ। আকস্মিকভাবেই তারা গত বছরের হিসাবে থাকা ৩৪ শতাংশের থেকে ভাল করেছে।

এদিকে সর্বোচ্চ অবস্থানে থাকা সত্বেও অ্যাপলের সরবরাহ গত বছরে ৬৩ শতাংশে নামে। বর্তমানে এ পণ্যের বাজার যে কোনো উপায়ে ভাল করার লক্ষণীয় কিছু বিষয় দৃষ্টিগোচর হচ্ছে। উন্নত হাডওয়্যারের সমন্বয়, সহায়ক ইকোসিস্টেম যার ভিত্তিতে অবশেষে সফলতা ছুতে পারবে অ্যাপল এমনটাও অনুমানিত। এছাড়া প্রচুর সংখ্যক গুণগত মানের অ্যাপসের সংগ্রহ। তাই প্রতিদন্দীতার বাজার আরও তীব্র হওয়ার আশঙ্কা করছে বাজার বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।