ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নেত্রকোণায় আইসিটি সচেতনতা কর্মসূচি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৩
নেত্রকোণায় আইসিটি সচেতনতা কর্মসূচি

নেত্রকোণার আটপাড়া উপজেলা অডিটোরিয়ামে ২৭ এপ্রিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচেতনতা কর্মসূচি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কম্পিউটার সমিতি এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের উদ্যোগে আয়োজিত এ কর্মসূচির উদ্বোধনীতে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায় প্রধান অতিথি এবং আটপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা আবদুল আওয়াল বিশেষ অতিথি ছিলেন।

বিসিএসের ভারপ্রাপ্ত সভাপতি মঈনুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

বিসিএসের পরিচালক এবং কর্মসূচির সমন্বয়কারী মোস্তাফা জব্বার, পরিচালক ফয়েজউল্যাহ খান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মফিজুল ইসলাম, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি, স্থানীয় দেঁওগা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুস এবং বিসিএস ময়মনসিংহ শাখার ভাইস-চেয়ারম্যান মোখলেছুর রহমান অনুষ্ঠানে বক্তব্য রাখেন। আরও উপস্থিত ছিলেন আটপাড়া উপজেলার বিভিন্ন বিভাগের প্রশাসনের কর্মকর্তাসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

উল্লেখ্য, ধর্মীয় পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুরুতে সাভারের মর্মান্তিক ভবনধসে হতাহতদের জন্য এক মিনিট নিরবতা পালন করা হয়।

প্রধান অতিথি তার বক্তব্যে, নেত্রকোণার হাওড়-বাওড়ের জনপদে তথ্যপ্রযুক্তি বিষয়ক কর্মসূচির আয়োজন করায় বিসিএসকে ধন্যবাদ জানান সেইসাথে তথ্যপ্রযুক্তিকে দেশব্যাপী ছড়িয়ে দিতে বিসিএসের নানা উদ্যোগকে সাধুবাদ জানান। তিনি বলেন বর্তমান বিশ্ব তথ্যপ্রযুক্তির ডানায় চলে কাঙ্খিত উন্নয়ন সাধন করছে। আটপাড়ার মতো প্রত্যন্ত অঞ্চলে এমন আয়োজন এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের উপস্থিতি যা এখানকার শিক্ষার্থীদের ঋদ্ধ করবে। আজকের উপস্থিত শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তির নান্দনিক গতি, কলাকৌশল এবং উন্নয়ন সম্পর্কে ধারণা পাবে। ফলে তথ্যপ্রযুক্তি ব্যবহারে উৎসাহিত হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল আওয়াল বলেন, ‘উপস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, কম্পিউটার শিক্ষক এবং শিক্ষার্থীরা’ এর মাধ্যমে জ্ঞানকে সমৃদ্ধ করতে পারবে। প্রত্যন্ত অঞ্চলে তথ্যপ্রযুক্তির বিকাশই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে এগিয়ে নিবে।

সভাপতির বক্তব্যে মঈনুল ইসলাম বলেন, আইসিটি সচেতনতা কর্মসূচির মাধ্যমে বাংলাদেশ কম্পিউটার সমিতি দেশর সর্বত্রে তথ্যপ্রযুক্তিকে ছড়িয়ে দিতে নিরলস চেষ্টা চালাচ্ছে। বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তি শুধু কাজের সময়ই কমায়না বরং নিশ্চিত করে বিপুল কর্মসংস্থান একইসাথে মানুষকে সচেতনতা সম্পন্ন করে।

কর্মসূচীর দিতীয় পর্বে দিনব্যাপী ‘ডিজিটাল বাংলাদেশ, আউটসোর্সিং, কম্পিউটারের নানাবিধ কলাকৌশল, মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন, ডিজিটাল বাংলাদেশের পথে আমাদের অগ্রযাত্রা শীর্ষক ভিজুয়াল প্রেজেন্টেশন, ভিডিও ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশন, ডিজিটাল শিক্ষাক্রম ও ডিজিটাল পাঠ্যপুস্তকের ব্যবহার নিয়ে চলে প্রাণবন্ত আলোচনা। এছাড়া প্রশ্নোত্তর পর্ব এবং কুইজে বিজয়ীদের ছিল আর্কষণীয় পুরষ্কার।

আটপাড়ার ১৫ টি স্কুল এবং কলেজের প্রায় চার শতাধিক শিক্ষার্থী এতে অংশ নেয়। বিসিএস এবং বিজয় ডিজিটালের পক্ষ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে কম্পিউটার শিক্ষা সম্পর্কিত সফটওয়্যার ও ভিডিও টিউেটোরিয়াল উপহারস্বরুপ প্রদান করা হয়।  

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৩
সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।