ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশের ৭ শহরে তৈরি হবে ‘আইটি পার্ক’

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৩
দেশের ৭ শহরে তৈরি হবে ‘আইটি পার্ক’

দেশের তথ্যপ্রযুক্তি খাতের মানোন্নয়ন এবং অবকাঠামো সুসম্প্রসারণে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। এ বিষয়ে সাংবাদিক সম্মেলনে বিভিন্ন তথ্য এবং উদ্যোগের কথা তুলে ধরেন আইসিটি সচিব নজরুল ইসলাম খান।



এ ঢাকার ব্যান্সডক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনায় বক্তারা বলেন, দেশের কারিগরি পেশাজীবী তৈরিতে প্রশিক্ষণের পরিকল্পনাও নেওয়া হয়েছে। এক্ষেত্রে জেলাভিত্তিক উদ্যোগ নেওয়া হবে।

বিনিয়োগ গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন কোম্পানির (আইআইএফসি) ব্যবস্থাপনা পরিচালক নজরুল ইসলাম বলেন, দেশের বিনিয়োগ আবহে ১৪ বছর ধরে কাজ করছে আইআইএফসি।

ভারত আইটি পার্ক স্থাপনে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করছে। বাংলাদেশকেও এ খাতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে।

দেশের সফটওয়্যার খাতকে প্রণোদনা আর বিনিয়োগবান্ধব করতে মহাখালিতে ‘আইটি ভিলেজ’ তৈরির নীতিগত সিদ্ধান্ত নিয়েছে আইসিটি মন্ত্রণালয়। শুধু ঢাকাকেন্দ্রিক নয়, যশোর, খুলনা, রাজশাহী, সিলেট এবং রংপুরেও আইটি পার্ক তৈরির দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া হয়েছে।

এ মতবিনিময় সভায় আইসিটি সচিব নজরুল ইসলাম খান বলেন, প্রাইভেট-পাবলিক পার্টনারশিপ প্রকল্পের অধীনে ভারত আইসিটি খাতে বহুদূর এগিয়েছে।

এ সভায় বক্তারা বলেন, এক্ষেত্রে বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে আছে। আইসিটিতে অবকাঠামো, বিনিয়োগবান্ধব অনুকূল পরিবেশ এবং সুদক্ষ কর্মী ছাড়া এ খাতে উন্নতি করা সম্ভব নয়।

এ ছাড়াও কালিয়াকৈর এবং জনতা টাওয়ারকে সফটওয়্যার পার্ক উপযোগী করতে মন্ত্রণালয় বিশেষ উদ্যোগে কাজ করছে। এ সময়ে জানানো হয়, বরিশাল ও পটুয়াখালি দিয়ে দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল সংযোগ স্থাপন করা হচ্ছে।

বাংলাদেশ সময় ১৭৩৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।