ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কমদামি অ্যানড্রইড ল্যাপটপে ইন্টেল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৩
কমদামি অ্যানড্রইড ল্যাপটপে ইন্টেল

কম দামের অ্যান্ড্রয়েড ল্যাপটপের মূল যন্ত্রাংশটি ইন্টেলের। টাচস্ক্রিন এবং রুপান্তরযোগ্য পণ্যটি আগামী কয় মাসের মধ্যেই বাজারে থাকার সম্ভাবনা রয়েছে।

দাম প্রায় ২০০ ডলার ভারতীয় মূল্যে প্রায় ১১ হাজার। সিনেটের প্রতিবেদনে এমন খবর জানানো হয়েছে।

ইন্টেলের যান্ত্রিক শক্তিচালিত ল্যাপটপ অনেকটা গুজবের বাহিরে কারণ ইন্টেলের সিইও পল ওটেলিনি থেকে সরাসরি এসেছে খবরটি। এছাড়া ইন্টেল এক্সিকিউটিভ ভিপি ড্যাডি পার্লমুটারও একই তথ্য দিয়েছে।

কমদামের এই ল্যাপটপ কোন অপারেটিং সিস্টেমে চলবে একইসময় খুবই আলোচিত ছিল এখন তা পরিস্কার।

অ্যান্ড্রয়েড যা উইন্ডোজ এইটের চেয়ে বেশি গুণগত মানের হবে এমনটা বিবেচনায় নিয়ে নির্ধারণ হয়েছে।

অ্যাটোম প্রসেসর থাকা পণ্যটি সম্পর্কে পার্লমুটার আরো জানান, এটা পরিবর্তনযোগ্য গঠন উপাদানে নির্মিত ফলে ব্যবহারকারীরা প্রয়োজনে ল্যাপটপকে ট্যাবলেটে রুপান্তর করতে পারবে। বর্তমান বাজারে এ ধরনের পরিবর্তনযোগ্য পণ্যর মূল্য অত্যাধিক। ল্যাপটপসহ কোর লাইনের সিপিইউ এর মূল্য ৩৯৯ ডলার থেকে ৪৯৯ ডলারের মধ্যে ঠিক হবে বলেও জানান তিনি।

কমদামের এ বিভাগে পরিবর্তনযোগ্য পণ্যের প্রবর্তন যা বিশ্বের খ্যাতিমান ইন্টেলের মত পাকা খেলেয়াড়কে এগিয়ে নিবে। বর্তমানে এ বাজারের আধিপত্য করছে কুয়ালকম। যাদের জন্য এ বার্তা অনেকটা উদ্বেগের।

এদিকে উল্লেখকৃত মূল্যের ব্যাপারে বলা হয় অবশ্যই শুধু যুক্তরাষ্ট্রের জন্য প্রযোজ্য। বাহিরের বাজারগুলোতে বাণিজ্যিক নীতিমালা অনুযায়ী আনুষঙ্গিক খরচা বাবদ দাম অবশ্যই বেশি পড়বে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।