ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে আরো উন্নত হচ্ছে ইন্টারনেট ব্যবস্থা

কলকাতা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, মে ১, ২০১৩
ভারতে আরো উন্নত হচ্ছে ইন্টারনেট ব্যবস্থা

কলকাতা: ভোডাফোনের সঙ্গে হাত মিলিয়ে শ্রীলঙ্কা, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও পশ্চিম এশিয়ার সংযোগ স্থাপনে সমুদ্র গভীরে তার বসাচ্ছে মুকেশ অম্বানির রিলায়েন্স জিও ইনফোকম। এক বিবৃতিতে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ জানায়, এই তার বসানো নিয়ে ভোডাফোনের সঙ্গে চুক্তি হয়েছে।



বিভিন্ন দেশে মোবাইল পরিষেবা ছড়িয়ে দিতে ভোডাফোন-রিলায়েন্স জিওর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে মালয়েশিয়ার টেলিকম সংস্থা টেলিকম মালয়েশিয়া বেরহাড, আরব আমিরশাহির এতিসালাত, ওমানের ওমানটেল ও শ্রীলঙ্কার ডায়ালগ এক্সিয়াটিয়া।

রিলায়েন্স জানিয়েছে, বঙ্গোপসাগর গেটওয়েতে এই কেবল বসানো হবে। ৮০০০ কিমি বিস্তৃত এই কেবল শুধু দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া ও পশ্চিম এশিয়াকে সংযুক্ত করার পাশাপাশি ইউরোপ, আফ্রিকা ও পূর্ব এশিয়াকেও মোবাইল পরিষেবা দেবে।

এজন্য রিলায়েন্স জিও ইনফোকমের কাছে এই কেবল পরিকাঠামো অত্যন্ত জরুরী। এই কেবলের মাধ্যমে রিলায়েন্স জিও আন্তর্জাতিক উপস্থিতি পাবে।

অন্যদিকে, পরিষেবা দ্রুত শুরু করার জন্য নতুন করে অন্যান্য পরিকাঠামো তৈরিতে সময় নষ্ট করতে চাইছে না রিলায়েন্স জিও।

শোনা যাচ্ছে, ভারতীয় ইনফ্রাটেলের তরফে ভাইস চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর অখিল গুপ্তা বলেছেন, রিলায়েন্সের সঙ্গে ব্যবসা করতে আগ্রহী ভারতী। রিলায়েন্সকে গ্রাহক হিসাবে পেতে মুকেশ অম্বানির সংস্থার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবে ভারতী ইনফ্রাটেল।


উন্নত মানের ইন্টারনেট পরিষেবার জন্য ইয়ারটেলের সমুদ্র গভীরে থাকা কেবল তার ব্যবহার করবে রিলায়েন্স জিও। এ মাসেই ভারতে ফোর-জি পরিষেবা চালু করতে রিলায়েন্স কমিউনিকেশনের ফাইবার অপটিক নেটওর্য়াক ব্যবহার করার জন্য ১২০০ কোটি টাকার চুক্তি করেন রিলায়েন্স কর্ণধার মুকেশ অম্বানি।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মে ০১, ২০১৩
এসপি/সম্পাদনা: এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।