ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চট্টগ্রামে টেলিটক উদ্যোক্তা উৎসব

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, মে ২, ২০১৩
চট্টগ্রামে টেলিটক উদ্যোক্তা উৎসব

জাতীয় উদ্যোক্তা সম্মেলনের প্রস্তুতি হিসেবে চট্টগ্রামে উদ্যোক্তা উৎসব অনুষ্ঠিত হচ্ছে। নগরীর শিশু একাডেমিতে অনুষ্ঠিত এ উৎসবের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং ফেসবুকভিত্তিক গ্র“প ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ (fb.com/groups/uddokta) গ্র“পের চট্টগ্রাম চ্যাপ্টার।



তিন দিনের ‘টেলিটক উদ্যোক্তা উৎসব’ শুরু হয় গত বুধবার। উৎসবের আনুষ্ঠানিক উদ্ভোধন করেন চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য ইরশাদ কামাল খান। এ সময়ে তিনি বলেন, এ রকম উৎসব চট্টগ্রামের জন্য প্রথম হলেও প্রদর্শনীতে আগত নানান প্রদর্শনী স্টল এবং অংশগ্রহণকারী দর্শনার্থীদের আগমন চোখে পড়ার মতো।

এবার তরুণ সমাজকে দিয়ে সত্যিই কিছু হবে, আমাদের তরুণ সমাজ এ দেশকে এগিয়ে নিয়ে যাবে। নতুন উদ্যোক্তাদের সব রকম সহায়তা ও সহযোগিতা করার আশ্বাস দেওয়া হয়। এ ছাড়াও স্কুল পর্যায়ে এ ধরনের উৎসব করার প্রস্তাব দেওয়া হয়।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া, ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট বাংলাদেশ-চট্টগ্রাম কেন্দ্রের সাবেক সভাপতি প্রকৌশলী দেলোয়ার হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড অ্যানভায়রনমেন্টাল সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোশারফ হোসেন এবং বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।

উৎসবে প্রায় ২৫টি স্টল অংশ নিয়েছে। এদের মধ্যে তথ্যপ্রযুক্তি পণ্য, খাবার, পোষাকের সঙ্গে নানা ধরনের পণ্য নিয়ে প্রদর্শনীতে অংশগ্রহণ করে। প্রথম দিনে প্রদর্শনীর সঙ্গে ফ্রিল্যান্সিং কনফারেন্সের ওপর ৩টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ ছাড়া ছিলো প্রোগ্রামিং আড্ডা। দ্বিতীয় দিনে নারী উদ্যোক্তাদের জন্য ইন্টারনেট মার্কেটিং বিষয়ক কর্মশালা, ব্যবসা উদ্যোগ শুরু ও চালিয়ে নেওয়া এবং উদ্যোক্তাদের জন্য ই-মার্কেটিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিকেলে ব্যাংকার ও বিনিয়োগকারীদের নিয়ে একটি নেটওয়ার্কিং সেশন এবং বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি কর্মশালা ও আগত সব উদ্যোক্তাদের পরিচিতি পর্ব ও আড্ডা অনুষ্ঠিত হয়। তৃতীয় দিন (৩ মে) থাকবে চট্টগ্রামের নতুন উদ্যোক্তাদের চ্যালেঞ্জ শীর্ষক গোল টেবিল বৈঠক।

এ সম্মেলনে অংশ নেওয়া বক্তারা বলেন, তরুণ সমাজকে চাকরির জন্য না ঘুরাঘুরি করে নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যে সামনে এ ধরনের আরও প্রদর্শনীর উদ্যোগ নেওয়া হবে।

বাংলাদেশ সময় ১৯১৮ ঘণ্টা, মে ২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।