ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শান্তির জন্য সাংবাদিকতা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, মে ৪, ২০১৩
শান্তির জন্য সাংবাদিকতা

সংবাদমাধ্যম ও সাংবাদিকতার স্বাধীনতা নিশ্চিত করার মাধ্যমে সমাজে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠা করতে হবে। সুন্দর সংবাদিকতার চর্চার মাধ্যমে এ সম্ভাবনাকে সফল করা সম্ভব।



গণমাধ্যমকর্মীদের সামনে থেকে নেতৃত্ব দিতে হবে। বিশ্ব গণমাধ্যম দিবস উপলক্ষ্যে শান্তির জন্য সাংবাদিকতা ও সামাজিক প্রতিষ্ঠায় সাংবাদিকদের ভূমিকা শীর্ষক মুক্ত আলোচনা ও ইমেজের প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে গণমাধ্যম বিশেষজ্ঞগণ এমন অভিমত ব্যক্ত করেন। গতকাল শুক্রবার ইমেজ সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।  

‘শান্তির জন্য সাংবাদিকতা’ এ প্রত্যয়কে সামনে রেখে যাত্রা করেছে ইনস্টিটিউট অব ইনোভেটিভ মিডিয়া অ্যান্ড ই-জার্নালিজম (ইমেজ)। এ বছরের বিশ্ব মুক্ত সাংবাদিকতা দিবসের মূল প্রতিপাদ্য বিষয় ‘সেফ টু স্পিক: সিকিউরিং ফ্রিডম অভ এক্সপ্রেশন ইন অল মিডিয়া’।

এ ভিত্তি ধারণাকে সামনে রেখে গণমাধ্যম বিশেষজ্ঞেরা শান্তি সাংবাদিকতা ধারণার বিশ্লেষণ, সাংবাদিকতার নীতি-নৈতিকতা সমৃদ্ধ সাংবাদিকতায় সংবাদমাধ্যম ও সাংবাদিকের স্বাধীনতার নিরলসভাবে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন।

সাংবাদিকতায় মানবসম্পদ উন্নয়নের উদ্দেশ্য ২০১১ সালে সালের ৩ মে বিশ্ব মুক্ত সাংবাদিকতা দিবসে ইমেজ পথচলা শুরু করে।

ইমেজের অধ্যক্ষ আলিউর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস, গণমাধ্যম পরামর্শক আ ক মু. রহমত আলী, তথ্যপ্রযুক্তিবিদ আতিক সিদ্দিকী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব মীর, এসএ টিভির বিশেষ প্রতিনিধি সালাউদ্দিন মাহমুদ, ইমেজের ব্যবস্থাপনা পরিচালক জাহিদ আল আমীন, পরিচালক নাজনীন নাহার এবং সাজ্জাদ সবুজ।

বাংলাদেশ সময় ২০০৯ ঘণ্টা, মে ৪, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।