ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বন্ধ হলো হটমেইল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, মে ৫, ২০১৩
বন্ধ হলো হটমেইল

বন্ধ হবে হটমেইল!অনেক আগে থেকেই শোনা যাচ্ছিল এমন কথা। এখন সত্যই তা বাস্তব করল যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

আনুষ্ঠানিকভাবেই পরিসমাপ্তি ঘটিয়েছে ওয়েবে বার্তা বিনিময় সংক্রান্ত হটমেইল নামের প্রথম ফ্রি ইমেইল সার্ভিসটি। তাই সেবাটি উপভোগের সময় আর দীর্ঘ হচ্ছেনা। সময় পরিবর্তনের ধারায় একসময়ের ‘অধিক জনপ্রিয় খ্যাত’ এ সাইটটি শীর্ষ স্থানটি ছাড়লেও ব্যবহারকারীর সংখ্যা তুলনামূলক কম নয়।

আর এতোগুলো ব্যবহারকারীকে অন্যমুখে হওয়ার সুযোগ দিচ্ছেনা মাইক্রোসফট। আরও আধুনিক সেবা আওতায় নিয়ে যাওয়ার সিদ্ধান্ত পাকাপুক্ত। ইতিমধ্যে প্রতিষ্ঠানের একই সারির সেবা ‘আউটলুক ডট কমে’ ইউজার অ্যাকাউন্ট প্রতিস্থাপেনর কাজ শেষ। যে সুত্রেই ‘আউটলুক ডট কমে’ উন্নত সেবা বিস্তার হয়েছে। প্রাতিষ্ঠানিক তথ্য মতে, মাইক্রোসফটের লক্ষ্যমাত্রা ছেয়ে গেছে। হটমেইলের সক্রিয় ৩০ কোটি ব্যবহারকারীকে আউটলুক ডট কমে আনায় বিশ্ব জুড়ে তাদের সর্বমোট ইউজার এখন ৪০ কোটির উপরে।

সম্প্রতি এক সাক্ষাতকারে প্রতিষ্ঠানের জেনারেল ম্যানেজার ব্রেইন হল বলেন আউটলুক ডটকমের বৈশিষ্ট্যগুলি অসাধারণ। মোবাইলের মতো একইভাবে ট্যাবলেটের ক্ষেত্রেও আউটলুক ডট কমে স্বয়ংক্রিয় ক্ষমতা ছিল সবসময়। তাছাড়া নির্দিষ্ট সময় পরপর বিভিন্ন ধরনের সেবা উপস্থিত হচ্ছে মাধ্যমটিতে।

মাইক্রোসফটের ডিক ক্র্যাডক ব্লগে জানান, হটমেইলের সমস্ত গ্রাহককে আউটলুক ডট কমে আনার কাজ সম্পূর্ণ করেছি আর এ ঘোষণাটি দিতে আমরা অধীর ছিলাম।    

উল্লেখ্য, এর সঙ্গে ‘স্কাইড্রাইভ এবং এসএমটিপি সেন্ড’ ফিচার হালনাগাদের ঘোষণাও এসেছে। তথ্য মতে, এসএমটিপি সেন্ডের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের অন্যান্য ইমেইল অ্যাকাউন্টের এসএমটিপি থেকে ইমেইল পাঠাতে পারবে। ফিচারটি আউটলুক ডট কমের ‘রিপ্লাই অন বিহাফ অফ’এ দেওয়া হয়েছে।

যেমন জিমেইল থেকে বের হওয়ার পরে অন্য অ্যাকাউন্টে ঠিক একই জিমেইল অ্যাড্রেস ব্যবহার করে রিপ্লাই করা যায়। কিন্তু মেইল প্রাপকরা দেখতে পাই অন্য অ্যাকাউন্ট থেকে ইমেইল পাঠানো হয়েছে।

নতুন ফিচারে যেতে কয়েকটি কাজের মধ্যে প্রথমে অপশনের ম্যানু খুজে বাহির, এরপর মোর মেইল সেটিংস ক্লিক, ইমেইল অ্যাকাউন্ট সিলেক্ট সবশেষ অ্যাড অ্যান ইমেইল অ্যাকাউন্ট সেকশনের ব্যবহার করতে হবে।

এছাড়া রেডমন্ড-বেজড প্রতিষ্ঠানের উন্নত স্কাইড্রাইভে ইমেইল কম্পোজ, স্কাইড্রাইভ থেকে সরাসরি ইমেজ সিলেক্ট ছাড়াও সম্পূর্ণ নতুন একটি কম্পোজ ফিচার পাচ্ছে ব্যবহারকারীরা।

মান বর্ধিত এ সেবা দুটি সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার কাজ শুরু হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যেই ব্যবহারকারীদের অধিকারে থাকবে বলে নিশ্চিত করেছে সুত্র।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, ০৫ মে, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।