ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশের আউটসোর্সিং বাড়াবে বিটুবি ম্যাচমেকিং

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, মে ৫, ২০১৩
দেশের আউটসোর্সিং বাড়াবে বিটুবি ম্যাচমেকিং

দেশের আইসিটি খাতে বেসিসের উদ্যোগে ব্যবসা সম্প্রসারণে বিটুবি ম্যাচ মেকিং ইভেন্টের গুরুত্ব বিষয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

রোববার সকালে বেসিস সভাকক্ষে অনুষ্ঠিত এ গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি ছিলেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহ-সভাপতি সুভাশীষ বসু, বিশেষ অতিথি ছিলেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক সালাহউদ্দিন মাহমুদ।



এতে সঞ্চালকের দায়িত্ব পালন করেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর। মূল বক্তব্য উপস্থাপন করেন আইটিসির পরামর্শক এবং আইটিসি ও সিবিআই এর সহায়তায় বাস্তবায়িত নেদারল্যান্ডস ট্রাস্ট ফান্ড প্রকল্পের (এনটিএফ ২) প্রকল্প ব্যবস্থাপক মার্টিন ল্যাবে।

এ প্রকল্পের অধীনে বাংলাদেশের ৫০টি আইটি প্রতিষ্ঠান এবং বাইরে বেশ কয়েকটি বিটুবি ইভেন্টের তথ্য ও অর্জন তুলে ধরা হয়। এ ছাড়াও আন্তর্জাতিক আইসিটি প্রদর্শনীতে বাংলাদেশকে তুলে ধরতে ব্র্যান্ডিংয়ের প্রতি গুরুত্ব দেন।

বেসিস সভাপতি ফাহিম মাশরুর বলেন, বিশ্বের বেশ কিছু উল্লেখযোগ্য তথ্যপ্রযুক্তি প্রদর্শনী বন্ধ হয়ে গেছে। এ ছাড়া আইটি প্রদর্শনীতে অংশগ্রহণের চেয়ে বিটুবি ম্যাচমেকিং ইভেন্ট থেকে তুলনামূলক ভলো ফল পাওয়া যায় বলে জানান।

আন্তর্জাতিক পর্যায়ে আইটি প্রদর্শণীর সঙ্গে বছরে অন্তত একটি বিটুবি ইভেন্ট রপ্তানি উন্নয়ন ব্যুরোর ক্যালেন্ডারভুক্ত করা এবং তা আয়োজনে প্রয়োজনীয় আর্থিক সহযোগিতা প্রদানের জন্য রপ্তানি উন্নয়ন ব্যুরোকে অনুরোধ জানানো হয়।

প্রধান অতিথি সুভাশীষ বসু বলেন, কাজ এবং দক্ষতা দিয়ে বাংলাদেশ সম্পর্কে বিদেশীদের নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। রপ্তানি উন্নয়ন ব্যুরোতে আইটি প্রতিষ্ঠানের জন্য ‘ওয়ার্কিং ক্যাপিটাল’ তহবিলের সুযোগ আছে। সুতরাং বেসিস সদস্যরা এ ফান্ডের জন্য আবেদন করতে পারবেন। আইটি খাতে রপ্তানি প্রবৃদ্ধি প্রশংসনীয় বলে এ খাতের উন্নয়নে রপ্তানি উন্নয়ন ব্যুরো থেকে সম্ভব সব রকম সহযোগিতার আশ্বাস দেওয়া হয়।

এ অনুষ্ঠানে আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের ডেপুটি কো-অর্ডিনেটর হাফিজুর রহমান খান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর উপ-পরিচালক (মেলা) হাবিবুর রহমান হোসাইনী এবংস বেসিস সদস্যরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময় ১৭৩৫ ঘণ্টা, মে ৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।