ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্ট অ্যাপেই শূন্য ঘরের পূর্ণ নিরাপত্তা!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, মে ৬, ২০১৩
স্মার্ট অ্যাপেই শূন্য ঘরের পূর্ণ নিরাপত্তা!

ঘর ছাড়লেই দুঃচিন্তা বাড়ে। এমনকি ঘরে পোষা কুকুর-বিড়াল থাকলেও তাকে নিয়েও অন্তহীন চিন্তা মাথায় চেপে বসে।

সিসি টিভি আর বাড়তি ইলেকট্রনিক পণ্য ব্যয়ের কারণে নিরাপত্তার বিষয়ে পিছু হটতেই হয়।

এবারে এ সমস্যার চমৎকার সমাধান এনে দেবে স্মার্টফোনের অ্যাপ। এ অভিনব অ্যাপ দিয়েই দুটি স্মার্টফোনের মাধ্যমে ঘরের নিরাপত্তা অনায়াশেই নিশ্চিত হবে।

এ অভিনব অ্যাপের ব্যবহারে স্মার্টফোন হয়ে উঠবে হোম মনিটরিং সিস্টেমস। ইন্টারনেটভিত্তিক আইফোন, আইপ্যাড এবং আইপড দিয়েই তৈরি করা যাবে ঘরের এ নিরাপত্তা বেষ্টনি।

এ পদ্ধতির মাধ্যমে রিয়েল-টাইম অডিও-ভিডিও স্ট্রিমিং এবং মোশন ডিরেকশন পরিচালনা করা যাবে যে কোনো দূরত্বে থেকেই। এ সবই করা সম্ভব হবে একেবারে ফ্রি।

এ সেবা প্রসঙ্গে ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রযুক্তিপ্রতিষ্ঠান পিপল পাওয়ারের প্রধান নির্বাহী গিনি ওয়াং বলেন, স্বাভাবিকভাবে এ ধরনের সেবা ব্যয়বহুল। কিন্তু অ্যাপভিত্তিক এ সেবার মাধ্যমে দূরে থেকেও ঘরে রেখে আসা শিশু, বিড়াল, কুকুর এমনকি আগত অতিথিদেরও তাৎক্ষণিক খবর রাখা যাবে খুব সহজেই।

এ ধরনের মনিটরিং পদ্ধতিতে সেকেলে পদ্ধতির পরিবর্তে এখন সময় এসেছে স্মার্টফোন অ্যাপের সুদিন। ইন্টারনেটের নির্দিষ্ট ঠিকানায় থেকে এ বিশেষ অ্যাপ ডাউনলোড করে দুটি আইফোন একটি ঘরে, অন্যটি সঙ্গে থাকলেই তাৎক্ষণিক ভিডিও সম্প্রচার করা যাবে। শুধু সম্প্রচার নয়, অনেক পণ্যের নিয়ন্ত্রণও নিশ্চিত হবে এ অ্যাপে।

এ অ্যাপ ডাউনলোডের পর আইফোন বা অ্যানড্রইড ঘরানার স্মার্টফোনে ডাউনলোড করলেই সরাসরি ভিপিও সম্প্রচার দেখা যাবে। নিয়ন্ত্রণ করা যাবে ঘরের অনেক ইলেকট্রনিক পণ্যেকেও। একটি আইফোন থেকে সংযুক্ত অপর আইফোনে ভিডিও এবং নিয়ন্তণ প্রতিষ্ঠা করা যাবে। তবে বাধ্যতামূলকভাবে ইন্টারনেট সংযোগ থাকতেই হচ্ছে।

এ ছাড়াও অ্যাপের ট্রিগারের মাধ্যমে যে কোনো মুহূর্তের রেকর্ড এবং দিকনির্দেশনা অ্যালার্ট আকার প্রেরণ করা যাবে। তবে এক্ষেত্রে ফলস অ্যালার্মের ঘটনা খুবই কম ঘটবে। এমনটা জানালেন ওয়াং। এ ছাড়াও ঘরে ধারণকৃত প্রতিমুহূর্তের ভিডিও ক্লিকগুলো ইমেইলেও যে কোনো নির্দেশনায় পাঠানো যাবে।

এ উচ্চ নিরাপত্তার মাধ্যমে কোনো অঘটন ঘটলে বা ঘটার সম্ভাবনা থাকলে তা পুলিশের কাছেও বার্তা আকারে পাঠানো যাবে। ফলে দ্রুতই ঘরের নিরাপত্তা ফিরিয়ে আনা সম্ভব।

শুধু দুটি আইফোন নয়, একটি পুরোনো স্মার্টফোন এবং একটি আইফোন দিয়েও এ অ্যাপ সিস্টেমের সুফল উপভোগ করা যাবে। পিপল পাওয়ার ১.০ সংস্করণের আইফোন অ্যাপ দিয়েই ইলেকট্রিক মিটারের মাধ্যমে রিয়েল টাইম ভিডিও দেখা যাবে।

এ হোম মনিটরিং অ্যাপ দিয়ে স্মার্টফোন হয়ে উঠবে উচ্চমানের কম্পিউটিং ঘরানার স্মার্ট কম্পিউটার। আর তা পকেটেই বহন করা সম্ভব। নতুন এ অ্যাপের ঘোষাণা স্মার্টফোনপ্রেমীদের দারুণ উদ্দীপনা সৃষ্টি করেছে। তবে এ অ্যাপ ব্যবহারে আরও কিছুটা অপেক্ষাতেই থাকতে হচ্ছে।

বাংলাদেশ সময় ২২১২ ঘণ্টা, মে ৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।