ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১০ কোটির উপরে বিক্রি উইন্ডোজ এইট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, মে ৭, ২০১৩
১০ কোটির উপরে বিক্রি উইন্ডোজ এইট

মাইক্রোসফটের বাণিজ্যিক পণ্য ওএস ‘উইন্ডোজ এইটের’ বিক্রি ১০ কোটির উপরে। বিভিন্ন প্রতিবেদনের মিশ্র প্রতিক্রিয়া মতে, এ অর্জন মাইলস্টোনে পৌছে দিয়েছে মাইক্রোসফটকে।

গত বছরের অক্টোবর যখন উইন্ডোজ এইট মানুষের হাতে পৌছায় এর পরের ছয় মাসের হিসাবে লাইসেন্স বিক্রি ১০ কোটির উপরে।

উল্লেখযোগ্য এ ঘটনার সঙ্গে যুক্ত রয়েছে ট্যাবলেট এবং পিসির জন্য নতুন উইন্ডোজ এইটের লাইসেন্স বিক্রি।  

উইন্ডোজ বিভাগের বাজার এবং অর্থ বিষয়ক প্রধান টেমি রিলার বলেন, অনুমোদিত পণ্যে উইন্ডোজ এইট এবং আরটি ব্যবহারের যে অগ্রগতি তা ভেবে দেখার মতো। জানুয়ারির হিসাবে ছিল ১৭০০ বর্তমানে ২৪০০।

রিলার তার নিজের বিবৃতি-উইন্ডোজ স্টোরে ২৫০ মিলিয়ন অ্যাপ ডাউনলোড অতিক্রম, প্রতি মাসে ৯০ শতাংশ অ্যাপ ক্যাটালগ ডাউনলোডের বিষয়টি উল্লেখ করেন। এছাড়া স্কাইড্রাইভে ২৫০ মিলিয়ন, আউটলুক ডট কমে ৪০০ মিলিয়ন সক্রিয় এছাড়া মাইক্রোসফটে ৭০০ মিলিয়ন সক্রিয় অ্যাকাউন্টের কথা জানান।

উল্লেখ্য, উইন্ডোজ ব্লগে উইন্ডোজ ব্লু সম্পর্কে তথ্য ফাঁস করে তিনি জানান এটি উইন্ডোজ এইটের প্রধান হালনাগাদের কোডনাম। এ বছরের শেষে পণ্যটি পাওয়া যাবে বলেও উল্লেখ করেন।

এ খবরের ভিত্তিতে অচিরেই উইন্ডোজ ব্লু সম্পর্কে আরও জানা যাবে সেইসাথে হালনাগাদে স্টার্ট বাটন ফিরে পাওয়ার প্রত্যাশা করছে অনেকেই।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, মে ০৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।