ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ ফোন লুমিয়াতেই ফিরছে নকিয়া

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, মে ৭, ২০১৩
উইন্ডোজ ফোন লুমিয়াতেই ফিরছে নকিয়া

উইন্ডোজ ঘরানার লুমিয়া স্মার্টফোন নিয়েই সন্তুষ্ট থাকছে নকিয়া। ফলে মাইক্রোসফট-নকিয়া জুটি নব্য ধারণা থেকে এখনই সরে আসছে না।

এ তথ্যের সপক্ষে সুস্পষ্ট অবস্থান নিয়েছেন নকিয়া সিইও স্টিফেন ইলোপ। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

স্যামসাং এবং অ্যানড্রইড জনপ্রিয়তার তোড়ে অনেকটা ভাটাতেই চলে যায় নকিয়ার সুনাম। স্মার্টফোন সবই সম্ভব হচ্ছে। কিন্তু ওয়ার্ড ডকুমেন্ট কাজ করা যাচ্ছে না। এ সীমাবদ্ধতাকে পুরোপুরি কাটিয়ে উঠতে দীঘমেয়াদি পরিকল্পনা নিয়েই কাজ করছে নকিয়া-মাইক্রোসফট জুটি।

এরই মধ্যে এ বছরের প্রথম ত্রৈমাসিকে লুমিয়া স্মার্টফোন ভোক্তার সন্তুষ্টি অর্জনে বেশ সফল। সফলতার শীর্ষ চূড়া থেকে ছিটকে পড়ার থেকে ঘুরে দাঁড়াতে নকিয়া এখন মরিয়া। আর তাই নতুন কিছু করার চ্যালেঞ্জ নিয়েই হচ্ছে। এ জন্যই উইন্ডোজ সুবিধার ফোন নিয়েই মাঠে ফেরার কথা জানান দিয়েছে নকিয়া। সঙ্গী তাদের লুমিয়া সিরিজ।

এ ছাড়াও স্মার্টফোনে ইকোসিস্টেম আবহ তৈরিতে লুমিয়ার ওপর অনায়াশেই ভরসা করা যায়। আর তাতে স্মার্টফোনে ভোক্তাদের সীমাবদ্ধতাও কেটে যাবে। এসব কথা নকিয়া সিইও স্টিফেল ইলোপই জানালেন।

স্যামসাং আর অ্যানড্রইড এ দু প্রতিদ্বন্দ্বীকে ধরাশায়ী করতে নকিয়ার পূঁজি এখন লুমিয়া। আর তাতে ভরসার ফিরেছে মাইক্রোসফট-নকিয়া জুটির। এখন অপেক্ষা বছরের বাকি সময়টুকুতে কতটা ভোক্তাপ্রিয়তা আর কাটতি ঘরে তোলা যায়।

বাংলাদেশ সময় ১৮৫২ ঘণ্টা, মে ৭. ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।